Mountain View

চীনে আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা

প্রকাশিতঃ জুন ২০, ২০১৬ at ৩:২৪ অপরাহ্ণ

আইফোন ৬ ও ৬ প্লাস ডিভাইস দুটি দিয়ে প্রথমবার প্রথা ভেঙে তুলনামূলক বড় ডিসপ্লের আইফোন উন্মোচন করে অ্যাপল। বৈশ্বিক প্রযুক্তি খাতের সবচেয়ে বড় বাজার চীনে পেটেন্ট জালিয়াতির অভিযোগে আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে আইফোন ৬ ও ৬ প্লাস। বেইজিং ইন্টেলেকচুয়াল প্রপার্টি ব্যুরো পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে এরই মধ্যে জনপ্রিয় আইফোন ৬ ও ৬ প্লাস বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছে। এর পাশাপাশি এ দুই ডিভাইস বিক্রিতে স্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

ইন্টেলেকচুয়াল প্রপার্টি ব্যুরোর দাবি অনুযায়ী, জনপ্রিয় আইফোন ৬ ও ৬ প্লাসের মাধ্যমে চীনের স্বল্পপরিচিত এক ডিভাইস নির্মাতার হ্যান্ডসেটের নকশা নকল করা হয়েছে। মূলত এ কারণে ডিভাইস দুটি আপাতত বিক্রি বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। বহুল ব্যবহৃত আইফোনের এ দুই সংস্করণের নকশা সেনজেনভিত্তিক স্মার্টফোন নির্মাতা ‘বেইলির’ ১০০সি মডেলের স্মার্টফোনের হুবহু কপি।

কোনো ধরনের অনুমোদন বা অর্থ পরিশোধ ছাড়াই অন্যায়ভাবে চীনভিত্তিক ডিভাইস নির্মাতার নকশা ব্যবহার করা হয়েছে, যা পেটেন্ট লঙ্ঘনের শামিল। বিষয়টি ঘিরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারস্থ হয় বেইলি। বেইজিং ইন্টেলেকচুয়াল প্রপার্টি ব্যুরোও তাৎক্ষণিক পর্যালোচনা শেষে অভিযোগটির সাথে একমত পোষণ করে এবং আইফোন ৬ ও ৬ প্লাস বিক্রি বন্ধের নির্দেশ দেয়।

অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, চীনে পেটেন্ট লঙ্ঘনের দায়ে অভিযুক্ত দুটি মডেলের পাশাপাশি আইফোন ৬এস ও ৬এস প্লাস, সর্বশেষ আইফোন এসই বিক্রি অব্যাহত রয়েছে। গত মাসে বেইজিংয়ের আঞ্চলিক এক পেটেন্ট ট্রাইব্যুনালের কাছে প্রশাসনিক নির্দেশনার আবেদন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও