Mountain View

ড্র করেও দ্বিতীয় পর্বে ফ্রান্স

প্রকাশিতঃ জুন ২০, ২০১৬ at ৯:৩৯ পূর্বাহ্ণ

পারলো না ফ্রান্স। পগবা-পায়েটরাও মাঠে ভালোই খেলেছেন। তবু সুইজারল্যান্ডের জালে বল ঢুকাতে পারেনি তারা। তাই পুরোটা সময় শাসন করে গেলেও শতভাগ সাফল্য নিয়ে নকআউট পর্বে ওঠা হলো না দুবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের। যদিও আগেই দ্বিতীয় পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় আজ ফ্রান্সের কোনোভাবেই না হারলেই চলত।

রোববার রাতের এই ম্যাচে পয়েন্ট হারালেও ‘এ’ গ্রুপের শীর্ষে থেকেই শেষ ষোলোয় উঠেছে দিদিয়ে দেশমের দল। রানার্সআপ হয়ে সেখানে তাদের সঙ্গী সুইজারল্যান্ডও। তিন ম্যাচে ফ্রান্সের পয়েন্ট ৭। এক জয় ও দুই ড্রয়ে সুইসদের পয়েন্ট ৫।

শুরু থেকেই প্রতিপক্ষকে চেপে ধরে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ফ্রান্স। সময়ের অন্যতম সেরা মিডফিল্ডার পগবার নৈপুণ্যে পাঁচ মিনিটের মধ্যে তিন-তিনবার এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পায়; তবে ভাগ্যের ফেরে আর সুইস গোলরক্ষকের দৃঢ়তায় গোলবঞ্চিত হয় স্বাগতিকরা।

দ্বাদশ মিনিটে দু’জনকে কাটিয়ে জোরালো শট নেন পগবা। গোলরক্ষক ইয়ান সোমার কোনোমতে বলে হাত লাগালে তা ক্রসবারে লাগে। পরের মিনিটে ফের দলকে বাঁচান গোলরক্ষক; দুরূহ কোণ থেকে নেওয়া পগবার কোনাকুনি শট বাঁয়ে ঝাঁপিয়ে ঠেকান। এতেই শেষ না। এরপরে আরো অনেকবার সুযোগ পায় ফ্রান্স। কোনোটা গোলরক্ষক আটকে দেন তো কোনোটা ভাগ্যের ফেরে আটকে যায়।

দ্বিতীয়ার্ধে ফ্রান্সের আক্রমনের সামনে রক্ষণাত্মক হয়ে পড়লো সুইজারল্যান্ড। পুরো ম্যাচে আক্রমণের চেয়ে তাদের খেলোয়ারদের জার্সি ছেড়ার ঘটনাই বেশি ঘটেছে। প্রথম দুই ম্যাচেই শেষ মুহূর্তে জয়সুচক গোল করা পায়েত এ দিনও সুযোগ পেয়েছিলেন; কিন্তু এবার আর পারলেন না। তার ফ্রি-কিক সুইজারল্যান্ডের রক্ষণ দেয়ালেই আটকে যায়। শেষপর্যন্ত গোলশূন্য অবস্থাতেই শেষ হয় ম্যাচ। এই ড্রতেই নিশ্চিত হলো প্রথমবারের মতো ইউরোর নকআউটে উঠছে সুইজারল্যান্ড।

এই গ্রুপের অন্য ম্যাচে রোমানিয়াকে চমকে দিয়েছে যেকোনো বড় প্রতিযোগিতায় এবারই প্রথমবারের মতো খেলার সুযোগ পাওয়া আলবেনিয়া। আরমান্দু সাদিকুর একমাত্র গোলে ইউরো চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম জয় পেয়েছে দলটি।

ইউরোর ছয়টি গ্রুপের সেরা দুইটি করে দল এবং তৃতীয় স্থানের সেরা চারটি দল পরের রাউন্ডে উঠবে। সেরা তৃতীয় হিসেবে আলবেনিয়ার ওঠা কঠিনই হবে, তিন ম্যাচে তাদের পয়েন্ট ৩। অন্য দিকে বিদায় নিশ্চিত হয়ে গেছে রোমানিয়ার। সমান ম্যাচে তাদের পয়েন্ট ১।

এ সম্পর্কিত আরও

Mountain View