Mountain View

ভারতে সরকারি চাকরির সাইটে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে ধুম্রজাল!

প্রকাশিতঃ জুন ২০, ২০১৬ at ১:৩১ অপরাহ্ণ

Bangladesh-Army-India

bd24times: ভারত সরকারের চাকরি খোঁজর ওয়েবসাইট ‘কর্মসূত্রে‘ বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। ওই ওয়েবসাইটে শুধুমাত্র ভারতের বিভিন্ন রাজ্যের সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে থাকে। সেখানে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তিতে শুধুমাত্র অনলাইন এবং এসএমএস-এর মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে এবং নিয়োগ প্রাপ্তদের বেতন ৫২০০ থেকে ২০২০০ ভারতীয় রুপী বলে উল্লেখ করা হয়েছে।

ভারত সরকারের চাকরি খোঁজর ওয়েবসাইট ‘কর্মসূত্রে‘ বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। ওই ওয়েবসাইটে শুধুমাত্র ভারতের বিভিন্ন রাজ্যের সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে থাকে। সেখানে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তিতে শুধুমাত্র অনলাইন এবং এসএমএস-এর মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে এবং নিয়োগ প্রাপ্তদের বেতন ৫২০০ থেকে ২০২০০ ভারতীয় রুপী বলে উল্লেখ করা হয়েছে। এই বিজ্ঞপ্তি প্রকাশ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা হতে দেখা গেছে।

কর্মসূত্র নামক ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, সাইটের লোগোর নিচে লেখা আছে ‘গভমেন্ট জবস পোর্টাল’। সাইটে Bangladesh Army Sainik Recruitment 2016 শিরোনামে বাংলাদেশের সেই বিজ্ঞপ্তিতে নিয়োগের সকল নিয়ম-কানুন বিস্তারিত জানানো হয়েছে। ইংরেজিতে লেখা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সরকার ‘আর্মি সৈনিক’ পদে নিয়োগের জন্য ঘোষণা দিয়েছে। আগ্রহী প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ১৭/০৭/২০১৬ থেকে ৩১/১২/২০১৬ তারিখের মধ্যে শুধুমাত্র অনলাইন এবং এসএমএস-এর মাধ্যমে আবেদন করতে পারবে।

বিস্তারিত বিবরণ দিতে গিয়ে স্কেল অব পে বিভাগে স্পষ্ট করে ভারতীয় রুপী উল্লেখ করে বেতনের কথা বলা হয়েছে। বলা হয়েছে, নির্বাচিত প্রার্থীরা বেসিক পারিশ্রমিক পাবেন ৫২০০ থেকে ২০,২০০ রুপী। এদিকে অ্যাপ্লিকেশন ফিস বিভাগেও রুপীর কথা উল্লেখ করে লেখা হয়েছে, আবেদনকারীদের অফেরত যোগ্য ২০০ রুপী পরিশোধ করতে হবে এবং এই পেমেন্ট ব্যাংক ড্রাফের মাধ্যমে পাঠাতে হবে।

এই বিজ্ঞপ্তিতে যোগ্যতা হিসাবে ওয়েবসাইটের কোথাও লেখা নাই যে প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। তবে বিজ্ঞপ্তিতে ইমপর্টেন্ট লিংকনামের একটি অংশে যে লিংক দেওয়া হয়েছে তাতে ক্লিক করলে দেখা যায় বাংলায় লেখা বাংলাদেশ সেনাবাহিনীর একটি চাকরির বিজ্ঞাপন। ভারতীয় কর্মসূত্র’র সাইটে মূলত এই বিজ্ঞাপনটির ইংরেজি সংস্করণ প্রকাশিত হয়েছে। তবে ইচ্ছে করেই ইংরেজি বিজ্ঞাপনের বিভিন্ন অংশ অসঙ্গত তথ্য সংযুক্ত এবং প্রয়োজনীয় অনেক কিছুই গোপন করা হয়েছে।

বাংলাদেশের বাংলা বিজ্ঞাপনে আবেদন করার জন্য টেলিটকের সাইটের ঠিকানা দেওয়া হলেও ভারতীয় সাইটে তা গোপন করা হয়েছে। একই ভাবে এসএমএস-এর মাধ্যমে আবেদন করার জন্য নির্দিস্ট কোড লেখে ১৬২২২ নাম্বারে পাঠিয়ে দেওয়ার কথা বলা হলেও সেটাও বাদ দেওয়া হয়েছে। বাংলা বিজ্ঞাপনে বাংলাদেশের কোন কোন জেলার মানুষ আবেদন করতে পারবে তা লেখা থাকলেও ভারতীয় বিজ্ঞাপনে তাও বাদ গিয়েছে। বাংলা বিজ্ঞাপনে কোথাও রুপী শব্দটি উল্লেখ করা না হলেও তারা নিজেদের মত করে এটি উল্লেখ করেছে। এছাড়া প্রয়োজনীয় অনেক তথ্যই ওই বিজ্ঞাপনের প্রকাশ পায়নি।

প্রাথমিকভাবে বিজ্ঞাপনটি দেখলে মনে হবে ভারতের লোকদের জন্যই এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। আবার বিজ্ঞাপনটি ভাল করে পড়েও বোঝার উপায় নেই যে এই বিজ্ঞাপনটি ভারতীয়দের জন্য প্রযোজ্য নয়। বরং নানান ভাবে বিকৃতি করে বিজ্ঞাপনে ভারতীয় রূপরেখা দেওয়া হয়েছে। ফলে বাংলাদেশে এই নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে। বাংলাদেশের স্পর্শকাতর একটি সরকারি বিজ্ঞাপন ভারতের সরকারি চাকরি সাইটে প্রকাশ হওয়া কতটা যৌক্তিক তা নিয়ে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন তুলেছেন। আর সোমবার ভোরে এই প্রতিবেদন লেখার সময়েও ভারতীয় সাইটে বিজ্ঞাপনটি দেখা গেছে।

 

এ সম্পর্কিত আরও

Mountain View