রমজানে স্বাস্থ্য সুরক্ষার ৩ টিপস

প্রকাশিতঃ জুন ২০, ২০১৬ at ৯:৪৯ পূর্বাহ্ণ

এই বছর দীর্ঘসময় রোজা রাখতে হচ্ছে। রোজার সময় অনিয়মটাও হয় বেশি। ফলে অসুস্থ হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। অতিরিক্ত ভাজাপোড়া খাবার খাওয়া, সেহেরি না খাওয়াসহ বিভিন্ন কারণে অসুস্থ হয়ে পড়তে পারেন। রোজায় সুস্থ থাকার কিছু টিপস থাকছে আপনাদের জন্য-

ইফতারে রাখুন হালকা খাবার
দিনভর না খেয়ে থাকার পর ইফতারে অনেকে অতিরিক্ত খেয়ে ফেলেন। এটা শরীরের জন্য খুবই ক্ষতিকর। ইফতারে সবসময় পুষ্টিকর ও হালকা ধরনের খাবার রাখুন। প্রচুর পানিজাতীয় খাবার রাখতে পারেন। ভাজাপোড়া ও অতিরিক্ত তেলমসলাযুক্ত খাবার খাবেন না ইফতারে। স্যুপ, ফলের রস ও এমন সব খাবার রাখবেন যেগুলো সহজে হজম হয়।

প্রচুর পরিমাণে ফল ও সবজি খান
রোজার সময় খাওয়া-দাওয়ায় অনিয়ম হয়। ফলে হজমে সমস্যা, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। রমজানে সুস্থ থাকতে তাই প্রচুর পরিমাণে ফল ও সবজি খাওয়ার বিকল্প নেই। ইফতার এবং সেহেরিতে রাখুন ফল ও সবজি। এছাড়া ইফতারের পর থেকে সেহেরি পর্যন্ত যথেষ্ট পানি পান করাও জরুরি।

প্রোটিন ও কার্বোহাইড্রেট খান সেহেরিতে
সেহেরিতে ভারি খাবার খান। যেসব খাবারে প্রোটিন ও কার্বোহাইড্রেট রয়েছে সেগুলো রাখতে চেষ্টা করুন সেহেরির মেন্যুতে। ভাত, রুটি, সবজি, বাদাম, ওটমিল খেতে পারেন সেহেরিতে। এগুলো দৈনন্দিন পুষ্টির চাহিদা পূরণ করবে।

এ সম্পর্কিত আরও