ঢাকা : ৯ ডিসেম্বর, ২০১৬, শুক্রবার, ১১:৪৭ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

বন্দরে ওজন যাচাই সনদ নিয়ে উদ্বিগ্ন ব্যবসায়ীরা

রফতানি পণ্যের ওজন যাচাই সনদ কার্যকর নিয়ে উদ্বিগ্ন ব্যবসারীরা। তারা বলছেন, আগামী ১ জুলাই থেকে বাধ্যতামূলক করা হলেও বিষয়টি নিয়ে সঠিক দিক নির্দেশনা পাওয়া যায়নি।  নৌ-পরিবহন অধিদফতর সূত্রে জানা গেছে, বেসরকারি ডিপোগুলোতে ওজন ফেরিফাই করা হবে।

বেসরকারি ডিপো কর্তৃপক্ষ ও ফ্রেইট ফরওয়ার্ডার্স যৌথভাবে সনদে স্বাক্ষর করবে।এদিকে বিষয়টি নিয়ে সোমবার চট্টগ্রাম বন্দর প্রশিক্ষণ ইনস্টিটিউটে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠকে বসেন নৌ-পরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর এম জাকিউর রহমান ভূঁইয়া।

বৈঠকে ওজন ভেরিফাই সনদ কার্যকর নিয়ে দিক নির্দেশনা দেওয়া হয়েছে। একটি গাইডলাইনও দেওয়া হয়েছে।তবে বৈঠকে প্রত্যাশা অনুযায়ী দিক নির্দেশনা না পেয়ে হতাশ বেসরকারি ডিপো মালিক ও ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের নেতারা।

বৈঠকে উপস্থিত কয়েকজন নেতা জানান, আমরা মনে করেছিলাম বৈঠকে সঠিক দিক নির্দেশনা পাব। কিন্তু আমাদের আশা পূরণ হয়নি।বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোটস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো.রুহুল আমীন শিকদার বলেন, আমরা বলছি ওজন যাচাই করার সক্ষমতা আছে। কিন্তু সুষ্ঠুভাবে কতটা করতে পারবো তা সঠিক বলতে পারছি না।

এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, আমরা আগে যেভাবে ওজন যাচাই করতাম সেভাবে হলে কোন সমস্যা ছিল না। কিন্তু এখন কার্গো অফডকে আসার পর স্টাফিং করে ওজন যাচাই করে ডিপোতে রাখতে হবে। তারপর জাহাজ আসলে কার্গো পাঠাব। এটা আমাদের জন্য খুব সহজ হবে না।  বিষয়টি নিয়ে বেসরকারি ডিপোর মালিকরা উদ্বিগ্ন জানিয়ে তিনি বলেন, আমরা নিজেদের মধ্যে আলোচনা করেছি। কি করা যায় তা নিয়ে আমরা সবাই আবার বৈঠকে বসবো।

শিপিং অর্ডার, ইনভয়েস ও প্যাকিং লিস্ট পাওয়ার পর অফডকে রফতানি পণ্যের কার্গো পান জানিয়ে তিনি বলেন, সেখানে ওজন ঘোষণা দেওয়া থাকে। ওই হিসেবে আমরা সিস্টেমে প্রবেশ করাই। এই ঘোষণা অনুযায়ী ল্যান্ডিং চার্জ নিয়ে থাকি।

রফতানিকারক ও আইসিডির মধ্যে ওজনে তারতম্য হলে কী ব্যবস্থা নেওয়া হবে তা স্পষ্ট নয় উল্লেখ করে সুজন বলেন, বিষয়টি কার্যকরে এখনো জটিলতা অনেক। জটিলতা নিরসন করতে হবে।‘১ জুলাই থেকে কিভাবে কাজ করবো তা নিয়ে উদ্বিগ্ন। বিষয়টি কার্যকর করতে গিয়ে কি কি বাধার সম্মুখিন হতে পারি তা কাজ শুরু না করলে বুঝতে পারবো না।’

আইএমও’র সোলাস কনভেনশন কার্যকর করতে তেমন কোন সমস্যা দেখছেন না নৌ-পরিবহন অধিদফতরের চিফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন এম জসীমউদ্দীন সরকার। তিনি জানান, সংশ্লিষ্টদের গাইডলাইন দেওয়া হয়েছে। তাদের নিয়ে মতবিনিময় করে বক্তব্য নিয়েছি। তাদের মতামতের ভিত্তিতে কিছু পরিবর্তনও আনা হয়েছে।

তিনি বলেন, বেসরকারি ডিপোতে ওজন যাচাই হবে। সনদে সংশ্লিষ্ট ডিপো কর্তৃপক্ষ ও ফ্রেইট ফরওয়ার্ডার্স স্বাক্ষর করবে।ওজন যাচাই সনদ পদ্ধতি চালু করতে কোন আপত্তি নেই জানিয়ে বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের পরিচালক (পোর্ট এন্ড কাস্টমস) খায়রুল আলম সুজন বলেন, আমরা চাই নতুন এ পদ্ধতি চালু করলে যাতে কোন জটিলতা তৈরি না। জটিলতা তৈরির সম্ভাবনা থাকলে ঘটনাস্থলেই যাতে নিষ্পত্তি করা যায় সে জন্য মনিটরিং সেল থাকতে হবে।

তিনি বলেন, এটি কার্যকর করতে গিয়ে ‍সৃষ্ট জটিলতার কারণে জাহাজিকরণ করতে ব্যর্থ হয় তবে বাংলাদেশ রফতানি বাজার হারাবে। ফলে বিষয়টিও গুরুত্বের সাথে দেখতে হবে। রফতানি বাণিজ্যে যাতে নেতিবাচক প্রভাব না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে।

এ সম্পর্কিত আরও

Check Also

‘বাল্য বিবাহ আইনে বিশেষ বিধান বাস্তবসম্মত’

১৮ বছর বয়সের আগে আদালতে অনুমতি নিয়ে বিয়ের বিষয় সংবলিত বাল্যবিবাহ আইনে ‘অত্যন্ত বাস্তব সম্মত …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *