Mountain View

অবশেষে ইসি ৩ মোবাইল অপারেটর থেকে ১৯ কোটি টাকা পেলো

প্রকাশিতঃ জুন ২১, ২০১৬ at ১০:০৮ অপরাহ্ণ

অবশেষে নির্বাচন কমিশনকে (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাইয়ের ফি দিতে শুরু করেছে সেবাগ্রহীতারা। কয়েক দফা তাগাদা দেওয়ার পর বিল পরিশোধ করেছে তিন মোবাইল অপারেটরসহ তথ্য যাচাইকারী কয়েকটি প্রতিষ্ঠান।

ইসি’র সংশ্লিষ্ট শাখা থেকে জানা গেছে, এ মাসের শুরু থেকে তিনটি প্রধান মোবাইল অপারেটরসহ বেশ কয়েকটি ব্যাংক এনআইডি যাচাইয়ের বিল পরিশোধ করেছে।এর মধ্যে গ্রামীণফোন, বাংলালিংক ও রবি মোট ১৮ কোটি ৭৩ লাখ ৮৯ হাজার ১৮ টাকা চার্জ পরিশোধ করেছে। আলাদাভাবে গ্রামীণফোন ৯ কোটি ৯০ লাখ ৮১ হাজার ৩৮৬ টাকা, বাংলালিংক ৫ কোটি ২২ লাখ ৯৫ হাজার ৪শ’ টাকা ও রবি ৩ কোটি ৬০ লাখ ১২ হাজার ২শ’ ৩২ টাকা পরিশোধ করেছে।

এনআইডি যাচাইয়ের জন্য এ পর্যন্ত ইসি’র সঙ্গে সরকারি-বেসরকারি মোট ৫৪টি প্রতিষ্ঠান চুক্তি করেছে।চুক্তির পর থেকে প্রতিষ্ঠানগুলো যে সেবা ইসি’র কাছ থেকে নিয়েছে, তাতে মোট বিলের পরিমাণ দাঁড়িয়েছে ২৫ কোটি টাকায়। গ্রামীণফোন, বাংলালিংক ও রবির পর সবচেয়ে বেশি বিল হয়েছে এয়ারটেলের।

এ মোবাইল অপারেটরটি ইসি’র কাছ থেকে ১ কোটি ২৭ লাখ ৫শ’ ৭৬ টাকার সেবা নিয়েছে।গত বছরের ০৩ নভেম্বর এনআইডি যাচাইয়ের সেবা দিতে মোবাইল অপারেটরগুলোর সঙ্গে  চুক্তিতে আসে নির্বাচন কমিশন। আর এ বছরের ৩০ এপ্রিল পর্যন্ত ওই পরিমাণ টাকার সেবা নিয়েছে তারা।

এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পুলিশ, বহির্গমন ও পাসপোর্ট অধিদফতরসহ অন্য প্রতিষ্ঠানগুলো প্রায় ৫ কোটি টাকার সেবা নিয়েছে।জাতীয় পরিচয়পত্র ও সংরক্ষিত তথ্য উপাত্ত প্রবিধানমালা অনুযায়ী, কোনো প্রতিষ্ঠান তথ্য যাচাই করতে চাইলে প্রথমে এককালীন ৫ লাখ টাকা ফি দিয়ে নিবন্ধিত হতে হবে। এরপর প্রতিটি তথ্য প্রতিবার যাচাইয়ের জন্য ২ টাকা করে পরিশোধ করতে হবে। আর বিল প্রাপ্তির ১০ দিনের মধ্যে চার্জ পরিশোধ না করলে বিলম্ব ফি দেওয়ার বিধান রয়েছে মোট বিলের অতিরিক্ত শূন্য দশমিক পাঁচ শতাংশ।

তবে সরকারি বা সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানের জন্য নিবন্ধন ফি ৫ লাখ টাকা হলেও বার্ষিক চার্জ বা নবায়ন ফি ১ লাখ টাকা। তাদের জন্য প্রতি তথ্য প্রতিবার যাচাইয়ের জন্য ফি ধরা হয়েছে ১ টাকা করে।

এ সম্পর্কিত আরও

Mountain View