Mountain View

বিশ্বকাপ থেকে বাদ পড়ার ঝুঁকিতে আছে ব্রাজিল: তিতে

প্রকাশিতঃ জুন ২১, ২০১৬ at ৩:৫৯ অপরাহ্ণ

গত দুই দশকের মধ্যে সবচেয়ে বাজে সময় পার করছে ব্রাজিল ফুটবল টিম। সম্প্রতি শতবর্ষী কোপা আমেরিকার আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে।যার কারনে ব্যর্থতার দায় নিয়ে বরখাস্ত করা হয় কোচ কার্লোস দুঙ্গাকে। ফুটবলের ইতিহাসে একমাত্র দল হিসেবে সবগুলো বিশ্বকাপে খেলার কৃতিত্ব আছে ব্রাজিলের।

বিশ্বকাপের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়নও তারা। এবার সেই ব্রাজিল দলই ঝুঁকির মুখে বিশ্বকাপ খেলা নিয়ে। আর এমনটাই আশঙ্কা করছেন ব্রাজিলের নতুন কোচ টিটে।   সোমবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার পর ব্রাজিলের নতুন এই কোচ সতর্কবাণী শুনিয়ে বলেন, ‘আমাদের মনোযোগ থাকবে বিশ্বকাপের বাছাই পর্বে, আমরা নিরাপদ জায়গায় নেই। বাদ পড়ার ঝুঁকিতে আছে ব্রাজিল।’

হতাশার পাশাপাশি আশার বানীও শুনিয়েছেন নতুন কোচ বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আমরা কয়েকটি ম্যাচ জিততে পারিনি। আমি চাই ব্রাজিল জিতুক আর ভালো খেলুক। আর এই দল তিতের মতো ফুটবল খেলবে না, এই দলকে খেলতে হবে ব্রাজিলের মতো ফুটবল। আসলে ব্যক্তিগত নৈপুণ্যের সমষ্টি দিয়েই একটা দলের মান তৈরি হয়।’ এদিকে নেইমারকেই দলের অধিনায়ক রেখে দিচ্ছেন তিতে।

তবে বার্সেলোনা তারকার ওপর চাপের বোঝা কমানোর পক্ষেও তিনি। দেখা যাক ব্রাজিল এবার হারানো পথ খুঁজে পায় কি না। উল্লেখ্য, এবারের বাছাই পর্বে ৬ ম্যাচে মাত্র দুই জয় নিয়ে পয়েন্ট টেবিলের ছয়ে পড়ে আছে ব্রাজিল। বিশ্বকাপে সরাসরি জায়গা পেতে চারের মধ্যে থাকতেই হবে পেলে-রোনালদিনহোর উত্তরসূরীদের।

এ সম্পর্কিত আরও

Mountain View