Mountain View

আলোচিত ও বিতর্কিত কিছু সেলফি

প্রকাশিতঃ জুন ২২, ২০১৬ at ৭:০৭ অপরাহ্ণ

বাড়ছে সেলফির হিড়িক। ব্যাপারটা এমন দাঁড়িয়েছে যে, ঘুম থেকে উঠে রাতে শুতে যাওয়া পর্যন্ত দিনটা যদি ফ্রেমে বন্দি করা না থাকে, তা হলে যেন জীবনটাই বৃথা। সেলফিতে নিজেকে নতুন ভাবে আবিষ্কার করতে গিয়ে কখনও কখনও খবরের শিরোনামও হয়ে যাচ্ছেন কেউ কেউ। তবে সমীক্ষা বলছে, সেলফি-প্রবণতা একটা মানসিক ব্যাধি। এরই প্রমাণ দেখে নিন কিছু বিতর্কিত সেলফিতে।সিংহের সঙ্গে সেলফি! বিতর্কিত সেলফি নিয়ে খবরের শিরোনামে এসেছেন ‘স্যর’ রবীন্দ্র জাদেজা। গির অভয়ারণ্যে সিংহের সঙ্গে সেলফি তুলে বিতর্কে মুখে পড়েন এই ক্রিকেটার। মুম্বইয়ে নো সেলফি জোন। মুম্বইয়ে সেলফি তুলতে গিয়ে একের পর এক দুর্ঘটনার শিকার হয়েছে অনেক যুবক-যুবতী। চলতি বছরের ফেব্রুয়ারিতে, নাসিকের একটি বাঁধের কাছে ১৮ বছর বয়সী কলেজ ছাত্র সেলফি তুলতে গিয়ে ভারসাম্য হারিয়ে তলিয়ে যান।

তেষ্টায় মানুষ মরছে, মন্ত্রী তুলছেন সেলফি। এ রকমই অমানিবক ছবি তুলে বিতর্ক জড়ান মহারাষ্ট্রের মন্ত্রী পঙ্কজা মুণ্ডে। মহারাষ্ট্রের লাতুরে অনাবৃষ্টি হওয়ায় সেই জায়গা পরিদর্শনে গিয়েছিলেন পঙ্কজা। এবং আমলাদের সঙ্গে সেখানে জাঁকজমক ভাবে সেলফিও তোলেন। বাঁদরের সেলফি নিয়ে কপিরাইট বিতর্ক। নিজেই নিজে সেলফি তুলেছে বাঁদর। উইকিমিডিয়া দাবি করে কারও সাহায্য ছাড়াই প্রথম পশুর সেলফি। এতে বেজায় চটেছেন ফোটোগ্রাফার ডেভিড স্লটার। কপিরাইট নিয়ে উইকিমিডিয়ার সঙ্গে তুমুল বাকবিতণ্ডাও চলে ডেভিড স্লটারের।

সেলফির অমানবিক নির্দশন খোদ কলকাতাতেও দেখা যায়। চলতি বছর মার্চের শেষে ফ্লাইওভার দুর্ঘটনায় রক্তে ভেসে যায় মহানগর। মৃত্যু, ধ্বংস, রক্তের মাঝে অনেকেই মেতেছিলেন সেলফিতেও। সেলফি বিতর্কে স্বয়ং ওবামাও ছাড় পাননি। জোহানেসবার্গে নেলসন ম্যান্ডেলার শেষকৃত্যে তোলা বারাক ওবামার একটি সেলফি নিয়ে তুমুল হইচই হয়েছিল।

এ সম্পর্কিত আরও

Mountain View