ঢাকা : ২০ অক্টোবর, ২০১৭, শুক্রবার, ১:৫৪ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / সারাবিশ্ব / ১০০ বিমান কিনছে ইরান

১০০ বিমান কিনছে ইরান

প্রকাশিত :

ইরানের ওপর গত বছর নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর থেকে তেহরান ও ওয়াশিংটন প্রায় চার দশকের তীব্র শত্রুতা পেছনে ফেলার চেষ্টা করেছ। মঙ্গলবার তার আরেকটি প্রমাণ দেখা গেল।যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা বোয়িং ঘোষণা করেছে, তারা যাত্রীবাহী এক শ’ বিমান বিক্রির জন্য ইরানের রাষ্ট্রীয় বিমান সংস্থা ইরান এয়ারের সাথে একটি চুক্তি করেছে।
একশটি বোয়িং ৭৩৭ এবং ৭৭৭ বিমানের দাম পড়বে ২৫০০ কোটি ডলার।বোয়িং বলছে, ঐতিহাসিক এই বাণিজ্য চুক্তিতে সরকারি অনুমোদনের চেষ্টা শুরু করেছে তারা।দশকের পর দশক পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে ইরানের বিমান চলাচলব্যবস্থা ধসে পড়ার জোগাড় হয়েছিলো। ইরানএয়ার জানিয়েছে আধুনিকায়নের অংশ হিসেবে তারা আগামী ১০ বছরে ৪০০ থেকে ৫০০ বিমান কিনবে।

এই ঘোষণার পর পশ্চিমা বিমান নির্মাতারা ব্যবসা পেতে উঠে পড়ে লেগেছে।তবে যুক্তরাষ্ট্রের রাজনীতিকদের একাংশের মধ্যে ইরানের সাথে ঘনিষ্ঠতার ব্যাপারে আপত্তি সন্দেহ এখনো প্রবল। ফলে বোয়িংয়ের পক্ষে এই চুক্তি বাস্তবায়ন সহজ হবেনা।আমেরিকান ব্যাংকগুলো এখনো ইরানের সাথে লেনদেন করতে পারছে না। এই বিধিনিষেধ না উঠলে ইরান কিভাবে বোয়িংকে টাকা দেবে, সে প্রশ্নের এখনো সমাধান হয়নি।সম্প্রতি ইউরোপীয় বিমান সংস্থা এয়ারবাসের সাথেও ইরানের কোটি কোটি ডলারের একটি চুক্তি হয়েছে। কিন্তু সেই চুক্তি যুক্তরাষ্ট্রে আটকে রয়েছে, কারণ এয়ারবাসের কিছু যন্ত্রাংশ আমেরিকাতে তৈরি হয়।

এ সম্পর্কিত আরও

Check Also

‘রোহিঙ্গা সংকটের জন্য মিয়ানমারের সেনাবাহিনী দায়ী’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের ওপর কঠোর দমন-পীড়নের জন্য মিয়ানমারের সামরিক নেতৃত্বকে দায়ী …

Leave a Reply