Mountain View

ভারতের কোচ হলেন কুম্বলে

প্রকাশিতঃ জুন ২৩, ২০১৬ at ৯:০৭ অপরাহ্ণ

অনেক জল্পনা, অনেক নামের মধ্যে থেকে শেষ পর্যন্ত ভারতীয় দলের কোচ হিসেবে বেছে নেয়া হলো অনিল কুম্বলেকে। ৪৫ বছরের কুম্বলে জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই দলের দায়িত্ব নিয়ে নেবেন। আপাতত এক বছরের জন্যই চুক্তিবদ্ধ করা হবে তাকে।

যদিও একটা সময় পর্যন্ত ভাবা হচ্ছিল আবার ফিরিয়ে আনা হবে রবি শাস্ত্রীকেই। তার টিম ডিরেক্টর থাকার সময় সাফল্য এসেছে ভারতীয় ক্রিকেটে। কিন্তু সব হিসেব উল্টে দিলে প্রাক্তন অধিনায়ক কুম্বলেকেই বেছে নিলেন সৌরভরা। সৌরভ গাঙ্গুলি, শচিন টেন্ডুলকার ও ভিভিএস লক্ষ্মণের কমিটির সামনে পরীক্ষায় বসতে হয়েছিল আবেদন জানানো সকলকেই। কুম্বলে এলেও রবি শাস্ত্রী ভিডিও কনফারেন্সে ইন্টারভিউ ও নিজের প্রেজেন্টেশন দেন।

সেই তালিকায় ছিলেন প্রভীন আমরেও। কিন্তু তিন প্রাক্তন ক্রিকেটারের কমিটি শেষ পর্যন্ত বেছে নিলেন কুম্বলেকেই। আর কমিটির সিদ্ধান্ত মেনে নেয় বিসিসিআই। ২৪ জুন ধর্মশালার সভায় ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের কোচের নাম ঘোষণার কথা থাকলেও এক দিন আগেই তা জানিয়ে দিল বিসিসিআই।

বিসিসিআই সভাপতি অনুরাগ ঠাকুর বলেন, ‘‘স্বচ্ছ্ব পথেই এই সিদ্ধান্ত হয়েছে।’’ এই পদের জন্য মোট ৫৭ জন আবেদন জানিয়েছিলেন। কুম্বলে খেলেছেন ১৩২টি টেস্ট, ২৭১টি ওয়ানডে ও ৫৪টি টি২০। ভারতীয় দলের কোচের দায়িত্ব পেয়ে কুম্বলে বলেন, ‘‘আবার ভারতীয় ক্রিকেট দলের ড্রেসিংরুমে ফিরছি। অনেক বড় দায়িত্ব আমার সামনে এখন।’’

এ সম্পর্কিত আরও