ঢাকা : ১১ ডিসেম্বর, ২০১৬, রবিবার, ৬:৩০ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

কঠিন সমীকরণ ওয়েস্ট ইন্ডিজের সামনে

৬ খেলায় ১৫ পয়েন্ট নিয়ে ইতোমধ্যে ত্রিদেশীয় ওয়ানডে ক্রিকেট সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। সেখানে তাদের প্রতিপক্ষ হবার লক্ষ্যে আগামীকাল লীগ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালের টিকিট পাওয়া প্রোটিয়াদের জন্য যতটা সহজ, তার চেয়ে অনেক বেশি কঠিন ক্যারিবীয়দের। সমীকরন যাই হোক, ফাইনালে উঠার স্বপ্নে বিভোর দু’দলই। ব্রিজটাউনে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টায়।

টুর্নামেন্টের তৃতীয় ও শেষ রাউন্ডের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে অস্ট্রেলিয়া। ফলে তৃতীয় ও শেষ রাউন্ডের তৃতীয় ও শেষ ম্যাচটি হয়ে দাঁড়ায় মহা গুরুতপূর্ণ। কারন এ ম্যাচের ফলাফলের পর পাওয়া যাবে ফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ কে হচ্ছে?

পয়েন্ট টেবিলের দিকে তাকিয়ে এমন প্রশ্নের উত্তরটা গাণিতিকভাবে দেয়া যেতে পারে। তা’হল- দক্ষিণ আফ্রিকা। পয়েন্ট টেবিলের হিসাব নিকাশ সেরকমই আভাস দিচ্ছে। ৫ খেলায় ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে প্রোটিয়ারা। আর সমানসংখ্যক ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকার রান রেট হল, +০.৬৯৭। আর ক্যারিবীয়দের রান রেট, -০.৯৮৮।

অর্থাৎ দক্ষিণ আফ্রিকার সাথে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্টে ব্যবধান ৪। আবার রান রেটেও অনেক বেশি এগিয়ে প্রোটিয়ারা। তাই ফাইনালের পথে এক পা দিয়েই রেখেছে দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজের কাছে তৃতীয় রাউন্ডের ম্যাচ হেরে গেলেও, ফাইনালে চলে যাবে প্রোটিয়ারা। কারন রান রেটে অনেক এগিয়ে তারা। সেক্ষেত্রে অনেক বড় ব্যবধানে না হারলেই চলবে আমলা-ডুমিনিদের। অর্থাৎ ক্যারিবিয়দের বোনাস পয়েন্ট না পাওয়া নিশ্চিত করতে হবে।

তবে ফাইনালে যেতে অনেক কঠিন সীমকরণ মেলাতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারাতে হবে ক্যারিবীয়দের। সেক্ষেত্রে তাদেরকে বোনাস পয়েন্ট পেতে হবে।। তাই কাজটি অনেক বেশি কঠিনই হবে ওয়েস্ট ইন্ডিজের জন্য। অবশ্য ক্রিকেট অনিশ্চিয়তার খেলা। এমন বাণীর ওপরই নির্ভর করতে চাইছেন ওয়েস্ট ইন্ডিজ দলপতি জেসন হোল্ডার, ‘কাজটা অনেক কঠিনই হবে। তারপরও আমরা জানি, ক্রিকেটে যেকোন কিছু ঘটতে পারে। আমাদের সামনে যে চ্যালেঞ্জই আসুক, আমরা তা উৎরে যাবো। ফাইনালে খেলতে হলে কঠিন টার্গেট টপকাতে হবে আমাদের। এমন মানসিকতা নিয়েই খেলতে নামবো।’

ফাইনালে উঠার চ্যালেঞ্জ নেয়ার পাশাপাশি জয় নিয়েই বেশি ভাবছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স, ‘আমাদের সামনে সবচেয়ে সহজ সমীকরণ হলো- জয়। অবশ্য না জিতলেও, কম ব্যবধানে হারলেও আমরা ফাইনালে যাবো। তারপরও আমরা জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নামবো। যাতে বড় কোন চ্যালেঞ্জের মুখে না পড়তে হয় আমাদের।’
লীগ পর্বের প্রথম রাউন্ডে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হোল্ডার। নারাইন-পোলার্ড নৈপুন্যে ৪ উইকেটে ম্যাচটি জিতেছিলো ক্যারিবীয়রা। অবশ্য দ্বিতীয় রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজকে দাঁড়াতেই দেয়নি দক্ষিণ আফ্রিকা। আমলা-তাহিরের পারফরমেন্সে ১৩৯ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতে প্রাটিয়ারা।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড : এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), কাইল এ্যাবট, হাশিম আমলা, ফারহান বেহারদিয়েন, কুইন্টন ডি কক, জিন পল ডুমিনি, ফাফ ডু-প্লেসিস, ডিন এলগার, ইমরান তাহির, মরনে মরকেল, ক্রিস মরিস, ওয়েন পার্নেল, এ্যারোন ফাঙ্গিসো, কাগিসো রাবাদা ও তাবরাইজ শামসি।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড : জেসন হোল্ডার (অধিনায়ক), সুলেমান বেন, কালোর্স ব্র্যাথওয়েট, ড্যারেন ব্রাভো, জনাথন কার্টার, জনসন চালর্স, আন্দ্রে ফ্লেচার, শানন গ্যাব্রিয়েল, সুনীল নারাইন, অ্যাশলে নার্স, কাইরন পোলার্ড, দিনেশ রামদিন, মারলন স্যামুয়েলস ও জেরমে টেইলর।

এ সম্পর্কিত আরও

Check Also

সেরা একাদশে জায়গা পেলেন না সাকিব!

শুক্রবার শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের চতুর্থ আসর। চ্যাম্পিয়ন হয়েছে সাকিব …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *