ঢাকা : ৬ ডিসেম্বর, ২০১৬, মঙ্গলবার, ১২:৫৬ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

মার্কেটের ভবনে লিফট ছিঁড়ে আগুন, নিহত৬ তদন্ত কমিটি ঘটন

রাজধানীর উত্তরা ৩ নম্বর সেক্টরে ট্রপিক্যাল আলাউদ্দিন টাওয়ারের লিফট ছিঁড়ে অগ্নিকাণ্ডের ঘটনায় ছয়জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় একই পরিবারের তিনজনসহ আহত হয়েছেন কমপক্ষে আরও ২৫জন।

আজ (শুক্রবার) ২৪ জুন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে নিহতদের নাম পরিচয় তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি পুলিশ ও ফায়ার সার্ভিস।ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উত্তরা বিভাগের উপ-কমিশনার বিধান ত্রিপুরা বলেন, মার্কেটের তার ছিঁড়ে লিফট পড়ার ঘটনায় ছয়জন নিহত হওয়ার বিষয়ে আমরা নিশ্চিত হয়েছি। এতে আরও অনেকে আহত হয়েছেন।

এখনও ভবনে আটকাপড়াদের উদ্ধারে ফায়ার সার্ভিসসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছে বলে জানান তিনি।পুলিশ ও ফায়ার সার্ভিস জানায়, সন্ধ্যায় হঠাৎ করে ওই ভবনের ক্যাপসুল লিফটটির তার ছিঁড়ে যায়। এ সময় বিকট শব্দে ওই ভবনে আগুন ধরে যায়। তখন ১৬তলা ভবনটির নিচতলায় ট্রপিক্যাল হোমস লিমিটেডের একটি ইফতার মাহফিল চলছিলো।ahot

এতে উপস্থিত ছিলেন ট্রপিক্যাল হোমস লিমিটেডের সহকারী জেনারেল ম্যানেজার ইঞ্জিনিয়ার মাহমুদুল হাসান ও তার দুই ছেলে-মেয়ে হঠাৎ করে লিফট পড়ে বিকট শব্দে ভবনটির নিচের দিকে আগুন ধরে যায়।

এতে তারা তিনজনই দগ্ধ হন। ছুটোছুটি করে বের হতে গিয়ে আহত হন রাজলক্ষ্মী মার্কেটের বিসমিল্লাহ মিষ্টির কর্মচারী মামুন (২৮)।ঢামেক বার্ন ইউনিটের চিকিৎসক পার্থ শঙ্কর পাল বলেন, আগুনে হাসানের ৮০ শতাংশ, মেয়ে মেহনাজ হাসান মাইশার ৪৪ শতাংশ  ও আটমাস বয়সী ছেলে ম‍ুনতাকিন হাসানের ২৩ শতাংশ শরীর পুড়ে গেছে।‘তাদের শারীরিক অবস্থা খুবই আশঙ্কাজনক।’

জানা যায়, তাদের গ্রামের বাড়ি বগুড়া সদরে হলেও উত্তরা-১৩ সেক্টরে থাকেন তারা। মাইশা উত্তরা মাইলস্টোন স্কুলে চতুর্থ শ্রেণিতে পড়ে।ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহম্মদ খান  বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়ে প্রায় একঘণ্টার বেশি চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। এতে ছয়জন নিহত ও পাঁচজন দগ্ধ-আহত হয়েছেন।

তবে নিহতদের নাম-পরিচয় এখনও জানা যায়নি বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার মিজানুর রহমান।

আহতদের মধ্যে ‍১০-১২ জন উত্তরা আধুনিক হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে।

রাজধানীর উত্তরার ৩ নম্বর সেক্টরে ট্রপিক্যাল আলাউদ্দিন টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফায়ার সার্ভিস এবং আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে উদ্ধার কাজ শেষ পর্যায়ে।

শুক্রবার (২৪ জুন) রাত ৯টার দিকে আনুষ্ঠানিক ব্রিফিং করেন ফায়ার সার্ভিসের ডিজি (অপারেশন্স) মেজর একেএম শাকিল নেওয়াজ।

তিনি বলেন, সন্ধ্যা সোয়া ৬টার দিকে আগুন লাগার ঘটনা ঘটে। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় একঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

‘তারা (ফায়ার সার্ভিস) এসে বেইজমেন্টে আগুন দেখতে পায়। ওইখানে বেশ ভাঙচুরের বিষয়টিও নজরে আসে। এ দুর্ঘটনায় পাঁচজনকে আহত অবস্থায় বাংলাদেশ মেডিকেলে কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আটকে পড়াদেরও উদ্ধার করা হয়েছে। এরই মধ্যে উদ্ধার তৎপরতা প্রায় শেষ পর্যায়ে।’

ঘটনাটি তদন্তে ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মোজাম্মেল হককে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানান একেএম শাকিল নেওয়াজ।

শেষ খবর পাওয়া পর্যন্ত (রাত সাড়ে ৯টা) ৬ জনের মৃত্যুর তথ্য জানিয়েছেন ডিএমপি উত্তরা জোনের ডিসি বিধান ত্রিপুরা নিশ্চিত করেছেন।

এ সম্পর্কিত আরও

Check Also

nasim

এক সপ্তাহের মধ্যে ১০ হাজার নার্সের পোস্টিং : নাসিম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, স্বাস্থ্য খাতে জনশক্তির স্বল্পতা সমস্যা দূর করতে নতুন …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *