Mountain View

টাকা নিয়ে হিলারি ইন্দো-মার্কিন পরমাণু চুক্তিতে সমর্থন

প্রকাশিতঃ জুন ২৫, ২০১৬ at ৬:১১ অপরাহ্ণ

মুখে তো গালমন্দ করছেনই, প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিন্টনকে বিঁধতে ডোনাল্ড ট্রাম্পের তরফে বের করা হল এবার ৩৫ পাতার নির্বাচনী পুস্তিকা। তাতে গুচ্ছ গুচ্ছ অভিযোগ। বড় একটি অভিযোগ, ভারতীয়দের কাছ থেকে বিস্তর টাকা তুলেছেন নিজেদের পারিবারিক ফাউন্ডেশনের জন্য। বলা হয়েছে, ২০০৮ সালে ইন্দো–মার্কিন পরমাণু চুক্তিতে সমর্থনে পেতে ভারতের রাজনীতিক অমর সিং ক্লিন্টন ফাউন্ডেশনকে দিয়েছিলেন ১০ লাখ থেকে ৫০ লাখ মার্কিন ডলার।

পরমাণু চুক্তিতে ডেমোক্র্যাটদের সমর্থনের ব্যাপারে অমর সিংকে আশ্বাস দিয়েছিলেন হিলারি।  উল্লেখ্য, পরমাণু চুক্তির ইস্যুতে সমাজবাদী পার্টির নেতা অমর সিংকে মনমোহন সিংয়ের সরকারের পক্ষে বিশেষভাবে তৎপর হয়ে উঠতে দেখা গিয়েছিল। ২০০৮–‌এর সেপ্টেম্বরে আমেরিকায় এসেছিলেন তিনি, বলা হয়েছে পুস্তিকায়। একই বছরে ভারতের বণিক সংগঠন সিআইআই ক্লিন্টন ফাউন্ডেশনকে দেয় ৫ থেকে ১০ লাখ ডলার।

পুস্তিকায় আরো অভিযোগ, ভারতীয় বংশোদ্ভূত মার্কিনি রাজ ফার্নান্দোকে পররাষ্ট্র দপ্তরের আন্তর্জাতিক নিরাপত্তা উপদেষ্টা বোর্ডে নিয়োগ করতেও বিশেষে সুপারিশ করেছিলেন হিলারি। ফার্নান্দোও ক্লিন্টন ফাউন্ডেশনকে মোটা অর্থ দিয়েছিলেন—১০ থেকে ৫০ লক্ষ ডলারের মধ্যে।

এসব অভিযোগ অবশ্য নতুন কিছু নয়। আগেও তোলা হয়েছে। হিলারিও জবাব দিয়েছেন এর মধ্যেই। তবে প্রেসিডেন্ট নির্বাচনে বারবারই অভিযোগগুলো সামনে নিয়ে আসবেন ট্রাম্প, সেটা পরিষ্কার।

এ সম্পর্কিত আরও

Mountain View