Mountain View

আজ ‘সোনার বাংলা এক্সপ্রেস’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিতঃ জুন ২৫, ২০১৬ at ১১:০৫ পূর্বাহ্ণ

আসন্ন ঈদের চাপ সামাল দিতে শনিবার (২৫জুন) ঢাকা-চট্টগ্রাম রুটে নতুন লাল সবুজ ট্রেন ‘সোনার বাংলা’ এক্সপ্রেস উদ্বোধন হচ্ছে। ১৬ বগির এই ট্রেনটি রাজধানীর কমলাপুর স্টেশন থেকে ছেড়ে যাবে চট্টগ্রামে এবং চট্টগ্রাম থেকে ফিরে আসবে কমলাপুরে।

শনিবার (২৫ জুন) কমলাপুর রেলস্টেশনে সকাল ১১টায় সোনার বাংলা এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে ট্রেনটি বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন শুরু করবে আগামীকাল রোববার (২৬জুন) থেকে।

এ উপলক্ষ্যে সার্বিক নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে কলাপুর রেলওয়ে স্টেশন। গত শুক্রবার থেকে রেলপথ মন্ত্রী মুজিবুল হক পরিদর্শন করছেন কমলাপুর স্টেশন এবং নতুন এ ট্রেনের বিভিন্ন কোচ ঘুরে দেখেছেন। এসময় রেলওয়ে সচিব ফিরোজ সালাউদ্দিন মন্ত্রীর সঙ্গে ছিলেন।

ঈদে যাত্রীর চাপ সামলাতে এই আন্তঃনগর ট্রেন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্ত্রী, সচিব ও রেলওয়ে কর্মকর্তারা আশা প্রকাশ করেছেন। নতুন এই ট্রেনটি শুধু ঢাকা বিমানবন্দর স্টেশনে থামবে। পাঁচ ঘণ্টা ৪০ মিনিটে ট্রেনটি ঢাকা থেকে চট্টগ্রাম এবং চট্টগ্রাম থেকে ঢাকা পৌঁছাবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ইন্দোনেশিয়া থেকে আনা নতুন ১৬টি বগি দিয়ে আন্তঃনগর ট্রেনটি যাত্রী পরিবহন করবে। শনিবার ছাড়া সপ্তাহের বাকি ৬ দিন ট্রেনটি চলাচল করবে। এটিতে স্নিগ্ধা (শীতাতপ চেয়ার), শোভন চেয়ার, এসি বাথ মিলিয়ে ৭৪৬টি আসন থাকবে।

প্রতিদিন সকাল ৭টায় সোনারবাংলা এক্সপ্রেস কমলাপুর রেল স্টেশন থেকে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে বেলা ১২টা ৪০ মিনিটে। একই ট্রেন চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়বে বিকেল ৫টায়, ঢাকা পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।

গত বুধবার (২২জুন) থেকে এই ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়েছে। এই ট্রেনে ভাড়া রাখা হয়েছে সুবর্ণ এক্সপ্রেসের মতোই। প্রথম বিরতিহীন আন্তঃনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেস চট্টগ্রাম থেকে সকাল৭টায় ছেড়ে ঢাকা পৌঁছায় বেলা ১২টা ৪০ মিনিটে। আর ঢাকা থেকে বিকাল ৩টায় ছেড়ে রাত ৮টা ৪০ মিনিটে পৌঁছানোর সময় নির্ধারিত রয়েছে। সুবর্ণ এক্সপ্রেস শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি ছয়দিন ঢাকা-চট্টগ্রাম পথে বিমানবন্দর ছাড়া অন্য কোনো স্টেশনে থামে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২৫ জুন) কমলাপুর রেলস্টেশনে ঢাকা-চট্টগ্রাম রুটের নতুন লাল সবুজ ট্রেন ‘সোনার বাংলা এক্সপ্রেস উদ্বোধন করার কারণে এবং সার্বিক নিরাপত্তা রক্ষার্থে ওই দিন ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি বন্ধ থাকবে।

এ সম্পর্কিত আরও