Mountain View

টাইব্রেকারে পোল্যান্ডকে হারিয়ে সেমিতে রোনালদোর পর্তুগাল

প্রকাশিতঃ জুলাই ১, ২০১৬ at ৯:১২ পূর্বাহ্ণ

portugal

চলমান ইউরো ২০১৬ চ্যাম্পিয়নশিপের প্রথম দল হিসেবে সেমি-ফাইনালে উঠলো ক্রিস্টিয়ানো রোনালদো পর্তুগাল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে রবার্ট লেভানোডফস্কির পোল্যান্ডকে পেনাল্টি শুটআউটে ৫-৩ ব্যবধানে হারিয়েছে পর্তুগিজরা।

নির্ধারিত সময়ে এগিয়ে থাকতে পারেনি কোনো দল। ১-১ গোলের সমতা নিয়ে শেষ হওয়া ম্যাচের অতিরিক্ত ৩০ মিনিটেও আর কোনো গোলের দেখা পায়নি দুই দল। ফলে, টাইব্রেকারে গড়ায় ম্যাচটি।

আর তাতে, নিজেদের তৃতীয় পেনাল্টি শুটআউটের শটে গোল করতে ব্যর্থ হয় পোলিশরা। অপরদিকে, নিজেদের সব শট থেকে গোল করলে ৫-৩ গোলের ব্যবধানে জয় নিশ্চিত করে শেষ চারের টিকিট কাটে পর্তুগাল।

কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে ফ্রান্সের মার্শেইয়ে খেলতে নামে দু’দল। শেষ চারের টিকিট নিশ্চিত করতে বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় মুখোমুখি হয় তারা।

এ ম্যাচে মূলত সমর্থকদের চোখ ছিল পর্তুগালের তারকা স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদোর দিকে। সমান আলো ছড়ানো পোল্যান্ডের রবার্ট লেভানোডফস্কির দিকেও তাকিয়ে ছিল বিশ্ব ফুটবল।

তবে, নির্ধারিত ৯০ মিনিটের খেলায় গোল পাননি রোনালদো। আর নির্ধারিত সময়ে পোলিশদের হয়ে গোল করেন লেভানোডফস্কি। তবে, গোল শোধ করে পর্তুগিজদের ম্যাচে ফেরান রেনাতো সানচেজ।

এর আগে রোনালদো গ্রুপপর্বে হাঙ্গেরির বিপক্ষে জোড়া গোল করে দলকে বাঁচান। তবে, পোল্যান্ড তারকা লেভানোডফস্কি ২০১২ সালে গ্রিসের বিপক্ষে নিজের প্রথম ম্যাচে গোল করলেও এরপর আর গোল পাননি বায়ার্ন মিউনিখের এ তারকা।

পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোসের অধীনে ১১ ম্যাচে অপরাজিত থেকে কোয়ার্টার ফাইনালে নামে রোনালদো বাহিনী। গ্রুপপর্বে তিন ম্যাচেই ড্র করে কোনো রকম শেষ ষোলো নিশ্চিত করা ফিফার আট নম্বর দল পর্তুগালের জালে ম্যাচের দ্বিতীয় মিনিটেই বল জড়ান লেভানোডফস্কি। ফলে, ১-০তে লিড নেয় পোলিশরা। দ্বিতীয় মিনিটে গোলমেশিন লেভানোডফস্কিকে গোল করতে সহায়তা করেন কামিল গ্রোসিসকি।

খেলার ৩৩ মিনিটে পিছিয়ে থাকা পর্তুগাল সমতায় ফেরে। অভিজ্ঞ নানির অ্যাসিস্ট থেকে দলকে ম্যাচে ফেরান সানচেজ। প্রথমার্ধে ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধে কোনো দলই আর গোলের দেখা পাননি। ফলে, ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে।

গ্রুপপর্ব পেরিয়ে ক্রোয়োশিয়ার বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়ে শেষ আট নিশ্চিত করেছিল ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। অন্যদিকে গ্রুপপর্বে নর্দান আয়ারল্যান্ড ও ইউক্রেনের বিপক্ষে জয় পাওয়ার পর শক্তিশালী জার্মানের বিপক্ষে ড্র করেছিল পোল্যান্ড। আর শেষ ষোলোতে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে পোলিশরা।

অতিরিক্ত ৩০ মিনিটের খেলা শেষেও স্কোর থাকে ১-১ গোলের সমতায়। ফলে, ম্যাচ গড়ায় টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায়। আর তাতে ৫-৩ ব্যবধানে জয় তুলে নেয় রোনালদোর পর্তুগাল। এ ম্যাচে জয়ের ফলে প্রথম দল হিসেবে সেমি ফাইনালে উঠলো পর্তুগিজরা।

পেনাল্টি শুটআউটের প্রথম শটে গোল করেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। নিজেদের প্রথম শট থেকে পোলিশদের গোল পাইয়ে দেন লেভানোডফস্কি। দ্বিতীয় শট থেকে দলকে এগিয়ে রাখেন পর্তুগালের সানচেজ। পোল্যান্ডকে ম্যাচে রাখেন মিলিক। তৃতীয় শটে পর্তুগিজদের হয়ে গোল পান জোয়াও মোউতিনহো। আর নিজেদের তৃতীয় শটে গোল করেন কামিল গ্লিক। পর্তুগালের হয়ে চতুর্থ শট থেকে নানি গোল করলে এগিয়ে থাকে দলটি। পোলিশদের হয়ে চতুর্থ শট থেকে গোল করতে ব্যর্থ হন ইয়াকুব। আর নিজেদের পঞ্চম শট থেকে গোল করে দলকে শেষ চারের টিকিট পাইয়ে দেন রিকার্ডো কোয়ারেশমা।

দ্বিতীয় কোয়ার্টার লড়বে বিশ্ব ফুটবলের দুই নম্বর দল এডেন হ্যাজার্ডের বেলজিয়াম এবং এবারের আসরে চমক দেখানো গ্যারেথ বেলের ওয়েলস। জয় নিয়ে সেমিতে উঠা এদের একটি দলের বিপক্ষে ফাইনালের টিকিট কাটতে লড়বে রোনালদোর পর্তুগাল।

এ সম্পর্কিত আরও