ঢাকা : ৭ ডিসেম্বর, ২০১৬, বুধবার, ২:০২ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

এবার ঢাবি উপাচার্যের পদত্যাগ চায় ছাত্রলীগ

arefon

রেজিস্ট্রারের অব্যাহতির কিছুক্ষণের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের পদত্যাগ দাবি করেছে ছাত্রলীগ।

আজ (শুক্রবার) ০১ জুলাই রাতের মধ্যে পদত্যাগের আল্টিমেটাম দিয়ে ‘উপাচার্য বাসভবনে’র সামনে বিকেল থেকে বিক্ষোভ করছেন তারা।ছাত্রলীগের ঢাবি শাখার সভাপতি আবিদ আল হাসান বলেন, স্মরণিকায় জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ উল্লেখ করার ঘটনায় উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের পদত্যাগ দাবি করছি। রাত ৮টার মধ্যে তাকে পদত্যাগ করতে হবে।

‘অন্যথায় আগামীকাল (শনিবার) থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করা হবে,’ বলেন তিনি। বিকেল সোয়া ছয়টার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিক্ষোভ চলছিলো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ উল্লেখ করার জেরে সৃষ্ট বিতর্কে বিকেল সাড়ে চারটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে অব্যাহতি দেওয়া হয়।

এরপরই বিক্ষোভ স্থগিত করেন ওই দাবিতে আন্দোলন করা ছাত্রলীগ নেতা-কর্মীরা।তখন ছাত্রলীগ ঢাবি শাখার সভাপতি আবিদ আল হাসান বলেন, জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করে ইতিহাস বিকৃতির অপচেষ্টা চালানো হয়েছে। তাই আমরা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে জড়িত রেজিস্ট্রারের পদত্যাগ চাই।

তাদের দাবির প্রেক্ষিতে বিকেলে স্মরণিকা বাজেয়াপ্ত ও রেজিস্ট্রারকে অব্যাহতি দেওয়ার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর আন্দোলন স্থগিতের ঘোষণা দেন ছাত্রলীগ ঢাবি সভাপতি।

বিকেলে রেজিস্ট্রারের অব্যাহতির ঘোষণা শেষে ঢাবি উপাচার্য সংবাদ সম্মেলনে স্মরণিকায় ভুল তথ্য সংযোজন ও গাড়ি ভাঙচুরের  ঘটনা তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান।

এরপরই উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের পদত্যাগ চেয়ে ফের ‘উপাচার্য বাসভবনে’র সামনে বিক্ষোভ শুরু করে ছাত্রলীগ।এ সময় তার বাসভবনের মূল ফটকে তালা ঝুলিয়ে দেয় তারা।

এর আগে দুপুরে ঢাবি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মরণিকায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে তার কার্যালয়ে এক ঘণ্টা অবরুদ্ধ রাখা হয়।

এর কিছুক্ষণ পর হামলা চালানো হয়েছে উপাচার্যের গাড়িতে। যদিও সকালে বিষয়টি নজরে আসার পরপরই স্মরণিকাটি বাজেয়াপ্ত করার ঘোষণা দিয়েছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও

Check Also

68c6a1d425672e5846dcf5dbe32a3b36x600x400x33

অন্ন-বস্ত্রের প্রকট সঙ্কটে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা পরিবারগুলো

ফারহানা পারভীন: বাংলাদেশের সীমান্তরক্ষীদের নজরদারি এড়িয়ে মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের পালিয়ে আসার ঘটনা অব্যাহত রয়েছে। এক …

Mountain View