Mountain View

গুলশানে রেস্টুরেন্টে জিম্মিদের রক্তাক্ত ছবি প্রকাশ করেছে আইএস

প্রকাশিতঃ জুলাই ২, ২০১৬ at ১১:১৬ পূর্বাহ্ণ

pic

রাজধানীর গুলশানের ‘হলি আর্টিসান বেকারি’ রেস্টুরেন্টে সৃষ্ট জিম্মিদের রক্তাক্ত ছবি প্রকাশ করেছে  মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস-এর স্বঘোষিত সংবাদ সংস্থা আমাক । তবে কোনও বিশ্বস্ত সূত্র ছবিগুলোর সত্যতা নিশ্চিত করেনি।

বৈশ্বিক জঙ্গিবাদ পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান সাইট ইন্টিলিজেন্স-এর খবরেও একই দাবি করা হয়েছে। এদিকে বিবিসির একজন সাংবাদিক টম ডনকিন তার টুইটার পোস্টে জানিয়েছেন, ইসলামিক স্টেটের মুখপাত্র হিসেবে সংবাদসংস্থা আমাক-ই এইসব ছবি প্রকাশ করছে। ছবিগুলো ভয়াবহ হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে #Amaq লিখে সার্চ দিয়ে দেখা যায়, বিভিন্ন টুইটার ব্যবহারকারী ওই #Amaq সহ ওইসব ছবি পোস্ট করেছেন। তবে বিভৎস আর ভয়াবহ সেইসব ছবি গুলশান হামলারই কিনা, কোনও সূত্রেই তা নিশ্চিত হওয়া যায়নি। প্রসঙ্গত, রাজধানীর গুলশান-২ এর ৭৯ নম্বর সড়কের একটি রেস্তোরাঁয় শুক্রবার রাতে সন্ত্রাসীদের সঙ্গে পুলিশের গুলি বিনিময়ের ঘটনা ঘটে।

এ ঘটনায় ডিবির সহকারী (এসি) রবিউল করিম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাহউদ্দিন নিহত হন। এছাড়া পুলিশসহ আহত হন অর্ধশত। ওই রেস্টুরেন্টের ভেতরে ২০ জনের বেশি বিদেশি নাগরিক এখনও জিম্মি হয়ে আছেন বলে জানা গেছে। একই ভবনে ‘ও কিচেন’ নামে আরেকটি রেস্তোরাঁর আরও পাঁচজনকে সন্ত্রাসীরা জিম্মি করে রেকেছে বলেও জানিয়েছেন পুলিশের মহাপরিচালক (আইজিপি)।জিম্মিদের উদ্ধারে জঙ্গিদের বিরুদ্ধে কমান্ডো অভিযান শুরু হয়েছে । শনিবার সকাল ৭ টা ৩৮ মিনিটের সময় জঙ্গিদের টার্গেট করে কমান্ডো বাহিনী আক্রমণ শুরু করে। সেনা প্রধান জেনারেল আবু বেলাল মো. শফিউল হক ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন। তার সঙ্গে রয়েছেন সেনা বাহিনীর ঊর্ধতন কর্মকর্তারাও।

এর আগে হলি আর্টিজান রেস্টুরেন্টের চার বর্গ কিলোমিটার এলাকা আইনশৃঙ্খলা বাহিনী নিয়ন্ত্রণে নিয়ে নেয়। গণমাধ্যমকর্মীদের ওই এলাকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। রেস্টেুরেন্টের ভেতরে সন্ত্রাসীরা এখনও জিম্মি করে রেখেছে দেশি-বিদেশিদের নাগরিকদের।

এর মধ্যেই যৌথ বাহিনীর পক্ষ থেকে হ্যান্ড মাইকে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। কিন্তু জঙ্গিরা আত্মসমর্পণ করেনি। এদিকে, এই হামলার ঘটনায় আইএস দায় স্বীকার করেছে বলে জানিয়েছে সাইট ইন্টিলিজেন্স। একইসঙ্গে তারা দাবি করেছে, আইএস গুলশানে ২০ জনের বেশি বিদেশি নাগরিককে হত্যার কথা জানিয়েছে। সূত্র: রয়টার্স

এ সম্পর্কিত আরও

Mountain View