Mountain View

ঢাকায় জঙ্গি হামলা বিশ্ব সম্প্রদায়ের সামনে চ্যালেঞ্জ: ইইউ

প্রকাশিতঃ জুলাই ৩, ২০১৬ at ৮:৩৩ অপরাহ্ণ

ঢাকায় সর্বশেষ ভয়াবহ জঙ্গি হামলা-হত্যাযজ্ঞ সন্ত্রাসবাদ দমন ইস্যুতে সরাসরি বিশ্ব সম্প্রদায়কেই চ্যালেঞ্জের মুখে ফেলেছে। গুলশানের হলি আর্টিসান রেস্তোরায় জঙ্গিদের হামলা ও বিভিন্ন দেশের ২০ জন নাগরিককে হত্যার তীব্র নিন্দা জানিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সদর দফতরের দেওয়া বিবৃতিতে একথা বলা হয়েছে।

বিবৃতিতে এ দুঃসময়ে বাংলাদেশের জনগণ ও সরকারের পাশে থাকার ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সঙ্গে যৌথ প্রচেষ্টার কথা ঘোষণা দিয়েছে ইইউ।

রোববার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক হাই-রিপ্রেজেনটিটিভ ফ্রেডারিকা মগহারিনি এ বিবৃতি দেন। তিনি ইতালির একজন প্রভাবশালী রাজনীতিক।

বিবৃতিতে ফ্রেডারিকা মগহারিনি বলেন, ‘শুক্রবার রাতে ঢাকায় সন্ত্রাসবাদী হামলা হয়েছে তাতে একাধিক দেশের ২০ জন নাগরিকের নির্মমভাবে নিহত হওয়ার ঘটনা সন্ত্রাসবাদ দমন ইস্যুতে সরাসরি বিশ্ব সম্প্রদায়কেই চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। সন্ত্রাসবাদ এখন বিশ্বের জন্য বড় হুমকি ও আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাবেই এর মোকাবেলা করতে হবে।’

তিনি বলেন, ‘এই দুঃসময়ে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের জনগণ ও সরকারের পাশে আছে। সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সঙ্গে যৌথ প্রচেষ্টা আরও জোরদার করবে ইইউ।’

একইসঙ্গে যেসব দেশের নাগরিকরা এ ঘটনায় প্রাণ হারিয়েছেন তাদের প্রতি সহমর্মী ইইউ।

ফ্রেডারিকা আরও জানান, এ হামলার ঘটনা নিয়ে ইতালির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন এবং ঢাকায় ইইউ প্রতিনিধি দলের পক্ষ থেকে এ বিষয়ে ইতালি দূতাবাসকে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও

Mountain View