Mountain View

আবারো আকার বাড়লো মোদির মন্ত্রিসভার

প্রকাশিতঃ জুলাই ৫, ২০১৬ at ৫:২৫ অপরাহ্ণ

ক্ষমতায় আসীনের দুই বছর পর মন্ত্রিসভা সম্প্রসারণ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথমবারের মতো পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিলেন বর্তমান পরিবেশ প্রতিমন্ত্রী প্রকাশ জাভরেকর। moni minister

মঙ্গলবার (০৫ জুলাই) বেলা ১১টায় রাষ্ট্রপতি ভবনে মন্ত্রিসভার ১৯ জন নতুন সদস্যকে শপথ বাক্য পাঠ করার রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। মন্ত্রিসভার ১৯ নতুন সদস্যের মধ্যে পূর্ণমন্ত্রী মাত্র একজন। আর বাকিরা সবাই প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, দেশের ১০টি রাজ্য থেকে নতুন ১৯ মন্ত্রী করা হয়েছে। এরমধ্যে উত্তর প্রদেশ ও গুজরাট থেকে মন্ত্রী হয়েছেন তিনজন করে।

এই দুই রাজ্যেই আগামী বছর বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। উত্তর প্রদেশ থেকে মন্ত্রী হলেন বিজেপির নির্বাচনী শরিক আপনা দলের সংসদ সদস্য অনুপ্রিয়া প্যাটেল, মহেন্দ্র পান্ডে ও কৃষ্ণা রাজ।মন্ত্রী হয়েছেন বিশিষ্ট সাংবাদিক এম জে আকবরও। এতোদিন বিজেপি-এর সাংগঠনিক কাজ দেখভাল করতেন তিনি।

পশ্চিমবঙ্গের দার্জিলিং থেকে জয়ী লোকসভা সদস্য বিজেপির সুরিন্দর সিং আলুওয়ালিয়াকও মন্ত্রী করা হয়েছে। পশ্চিমবঙ্গ থেকে এ তালিকায় আছেন জনপ্রিয় গায়ক বাবুল সুপ্রিয়ও।

তফসিল উপজাতির প্রতিনিধিত্ব করছেন দু’জন। তারা হলেন- যশোবন্ত সিং ভাবোর ও খাগ্গন সিং কুলাস্তে। এছাড়া তফসিল জাতি সম্প্রদায় থেকে মন্ত্রিসভায় যুক্ত হলেন-বিজেপির অজয় টামটা, অর্জুনরাম মেঘাওয়াল, রমেশ জিগাজিনাগি ও কৃষ্ণা রাজ।

মহারাষ্ট্র থেকে নির্বাচিত বিজেপির শরিক আরপিআই পার্টির নেতা রামদাস আটয়ালেও তপসিল জাতিভুক্ত। আসামে প্রবীণ বিজেপি এমপি রাজেন গোঁহাইকে মন্ত্রী করা করেছেন মোদি।

ভারতীয় সাংবিধান অনুযায়ী, মন্ত্রিসভার আকার ৮২-র বেশি হতে পারে না। সেক্ষেত্রে বর্তমান বর্তমান মন্ত্রিসভা থেকে বাংলাদেশ ছয়জনকে বাদ দিতে হবে।

এদিকে ক্ষমতাসীন বিজেপির মহারাষ্ট্রের শরিক শিবসেনা এ শপথ অনুষ্ঠান বয়কট করেছে। তাদের অভিযোগ, শরিক হওয়া সত্ত্বেও প্রধানমন্ত্রী মোদি তাদের সঙ্গে কোনো আলোচনা করেননি।

এ সম্পর্কিত আরও

Mountain View