Mountain View

অস্ট্রেলিয়ায় তিন ক্রিকেটার নিষিদ্ধ

প্রকাশিতঃ জুলাই ৬, ২০১৬ at ৪:৪২ অপরাহ্ণ

austelia....

বেটিংয়ের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে কড়া পদক্ষেপ করল ক্রিকেট অস্ট্রেলিয়া। ক্রিকেট জুয়া কেলেঙ্কারিতে জড়ানোর অভিযোগে একই সঙ্গে দুই ক্রিকেটারকে নিষিদ্ধ এবং একজনের ওপর সাসপেন্ডেড ব্যানের নির্দেশ দিল অস্ট্রেলীয় বোর্ড। বেটিং চক্র রুখতে কোনো আপোস নয়, ৩ জন ক্রিকেটারের ওপর নিষেধাজ্ঞা জারি করে কড়া বার্তা দিল ক্রিকেট অস্ট্রেলিয়া। বুধবার এক বিবৃতির মাধ্যমে জাতীয় মহিলা ক্রিকেট লিগ এবং ঘরোয়া টোয়েন্টি ২০ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী হেইলি জেনসেন ও করিন হলকে ২ বছরের জন্য নিষিদ্ধ এবং ১৮ মাসের জন্য সাসপেন্ড করল বোর্ড।

সেই সঙ্গে ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতায় দক্ষিণ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সদস্য জোয়েল লোগানকেও ২ বছরের জন্য ব্যান করা হয়েছে। তবে ম্যাচ চুক্তি ও সময়সীমার কারণে এই মুহূর্তে তার ওপর নিষেধাজ্ঞা কারযকর করা যাচ্ছে না বলে জানানো হয়েছে। মহিলা ক্রিকেটার জেনসেন স্বীকার করেছেন, গত নভেম্বর মাসে ব্রিসবেনে অস্ট্রেলিয়া বনাম নিউ জিল্যান্ড পুরুষদের টেস্ট ম্যাচে তিনি একটি বাজি ধরেছিলেন।

আরেক মহিলা ক্রিকেটার করিন হল জানিয়েছেন, ২০১৫-১৬ মরসুমে পুরুষদের একদিনের ম্যাচের ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতায় ২টি বাজি ধরেছিলেন। জোয়েল লোগানের বিরুদ্ধে অভিযোগ, গত টি২০ বিশ্বকাপ ফাইনালে তিনি ২টি বাজি ধরেছিলেন। বোর্ডের নির্দেশে তিন অভিযুক্ত ক্রিকেটারকেই দুর্নীতি-বিরোধী শিক্ষামূলক প্রোগ্রামে অংশগ্রহণ করতে হবে। ক্রিকেট অস্ট্রেলিয়া প্রধান আইয়েন রয় জানিয়েছেন, ‘খেলার অখণ্ডতা বজায় রাখতে আমরা সক্রিয় ও আপোসহীন পদক্ষেপে বিশ্বাসী। এর আঁওতায় পড়ছে বিশ্বের যেকোনো ধরনের ক্রিকেট বেটিং।

অভিযুক্ত তিন খেলোয়াড় নিজেদের অপরাধের গুরুত্ব বুঝতে পেরেছেন এবং স্বতঃপ্রণোদিত শাস্তি মেনে নিয়েছেন।’ গত ফেব্রুয়ারি মাসে পুরুষদের অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টেস্ট ম্যাচে বেটিংয়ের দায়ে ১৯ বছরের মহিলা ক্রিকেটার পিপা ক্লিয়ারিকে ৬ মাসের জন্য নিষিদ্ধ এবং অতিরিক্ত ১৮ মাসের জন্য সাসপেন্ড করে অস্ট্রেলীয় বোর্ড।

এ সম্পর্কিত আরও