ঢাকা : ২৫ জুন, ২০১৭, রবিবার, ১:১০ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ঈদ স্পেশাল রান্না

specail ranna

ঈদের দিন মানেই রসনার তৃপ্তি। মজাদার মুখরোচক খাবার ডাইনিং টেবিলে না থাকলে জমে না ঈদের দিনের আনন্দ। অতিথি আপ্যায়নের ব্যবস্থাটাও হতে হবে স্পেশাল। ঈদের দিনে তৈরি করুন বিশেষ কয়েকটি খাবার। রেসিপি দিয়েছেন সাবিরা সুলতানা

দম সেমাই

উপকরণ : সেমাই ৫০০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, দুধ ১ কাপ, ঘি আধা কাপ, দারচিনি, এলাচ অল্প, মাওয়া ১ টেবিল চামচ, বাদাম কুচি সাজানোর জন্য।
প্রণালী : সসপ্যানে ঘি গরম করে তাতে দারচিনি ও এলাচ দিন। সেমাই আগেই হালকা ভেজে রাখুন। ঘি গরম হলে এবার চিনি ও দুধটা দিয়ে দিন। ফুটতে শুরু করলে সেমাই দিন। ২ মিনিট পর জ্বাল একেবারে কমিয়ে ঢেকে সেমাই দমে রাখুন ৮-১০ মিনিট। এবার চুলা বন্ধ করে মাওয়া ও বাদাম দিয়ে আরো ৫ মিনিট ঢেকে রাখুন।

ফ্রুট কাস্টার্ড

উপকরণ : দুধ ১ লিটার, চিনি আধা লিটার, ডিম ৪টা, কর্নফাওয়ার গোলানো আধা কাপ, ভ্যানিলা এসেন্স ২ চা চামচ, মিষ্টি ফল (আম, কলা, পেঁপে, আঙুর, বেদানা, আপেল) ৫০০ গ্রাম।
প্রণালী : দুধ ও চিনি একসঙ্গে জ্বাল দিয়ে কিছুটা ঘন করে নিন। ঘন হলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন। একটি বাটিতে ডিম ফেটিয়ে নিন। কর্নফাওয়ার দিয়ে ভালোভাবে ফেটুন। এই মিশ্রণ দুধের মধ্যে দিয়ে ভালোভাবে মিশিয়ে দুধের হাঁড়ি আবার চুলায় দিয়ে অল্প জ্বালে রান্না করুন। অনবরত নাড়তে থাকুন। বেশ ঘন হয়ে এলে নামিয়ে নিন। ঠাণ্ডা করুন। এবার ফলগুলো ছোট ছোট টুকরা করে এর সাথে মিশিয়ে নিন। ফ্রিজে রেখে কিছুক্ষণ পর পরিবেশন করুন।

ভেজিট্যাবল পোলাও

উপকরণ : পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ ১৫ গ্রাম, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, টকদই এক চা চামচ, এলাচ দুই পিস, দারচিনি দুই পিস, তেজপাতা দুই পিস, সয়াবিন তেল ৭৫ গ্রাম, বাটার অয়েল ২৫ গ্রাম, কেওরা ২ ফোঁটা, পাউডার দুধ দুই চা চামচ, লবণ পরিমাণমতো, চিনি ৫ গ্রাম, লেবুর রস ১ চা চামচ, পানি ৮০০ গ্রাম, কাজুবাদাম ৫ কাপ, ভেজিট্যাবল গাজর ১০ গ্রাম, ক্যাপসিকাম ৮ গ্রাম, টমেটো ১০ গ্রাম, আলু ৫০ গ্রাম, কিশমিশ ৫ গ্রাম।
প্রণালী : প্রথমে চাল ভালো করে ধুয়ে নিন। এরপর ঝাঁঝড়িতে ঢেলে পানি ঝরিয়ে নিন। চুলায় হাঁড়ি দিন। হাঁড়িতে সয়াবিন তেল ও বাটার অয়েল দিয়ে গরম করুন। গরম হলে পেঁয়াজ কুচি, আদা-রসুন, এলাচ, দারচিনি, তেজপাতা টকদই দিয়ে ৩ থেকে ৫ মিনিট ভেজে চাল দিয়ে দিন। আরো ৩ থেকে ৫ মিনিট ভেজে পরিমাণমতো পানি দিয়ে দিন। এরপর লবণ, চিনি, পাউডার দুধ, লেবুর রস, কেওরা দিয়ে নাড়তে থাকুন। চাল সেদ্ধ হয়ে গেলে সবজিগুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১৫ থেকে ২০ মিনিট রান্না করুন। চাল ও সবজি সেদ্ধ হলে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

বিফ কালিয়া
উপকরণ : গরুর গোশত ৫০০ গ্রাম, পেঁয়াজ ৬০ গ্রাম, সয়াবিন তেল ৫০ গ্রাম, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, পোস্তদানা ও চিনা বাদাম ১০ গ্রাম, হলুদ গুঁড়া ১ চা চামচ, টকদই ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, মিষ্টিকুমড়া ৫০ গ্রাম, সরিষার তেল ২৫ গ্রাম, এলাচ ও দারচিনি ৪-৫টা, চাটমসলা।
প্রণালী : গরুর গোশত ছোট টুকরা করে ধুয়ে নিন। একটি কড়াইয়ে গরুর গোশত নিন। তেল দিন। তেল গরম হলে তাতে পেঁয়াজকুচি, আদা-রসুন, পোস্তদানা, চিনাবাদাম, হলুদ-মরিচ গুঁড়া, টকদই, লবণ, মিষ্টিকুমড়া কুচি, এলাচ, দারচিনি দিয়ে ভাজুন। ঢেকে দিন পানি দিয়ে। গোশত সিদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে সরিষার তেল দিয়ে ভালো করে ভুনা করুন। কালো হয়ে এলে কাঁচামরিচ দিয়ে পরিবেশন করুন।

তন্দুরি চিকেন

উপকরণ : মুরগি এক কেজি, চিনি ৫ গ্রাম, আদা ১৫ গ্রাম, রসুন ১০ গ্রাম, টকদই ২০ গ্রাম, বিটলবণ ২ গ্রাম, চাটমসলা ২ গ্রাম, লেবু ২ চা চামচ, কাশ্মিরি মরিচ ১০ গ্রাম, সরিষার তেল ১০০ গ্রাম, জিরাগুঁড়া ৩ গ্রাম, ধনেগুঁড়া ২ গ্রাম, মেথিপাতা ১ গ্রাম, তন্দুরি মসলা ৫ গ্রাম, লবণ স্বাদমতো।
প্রণালী : ওপরের সব মসলা একসাথে মিশিয়ে তার মধ্যে মুরগি ভালোভাবে মেখে রেখে দিন ১ ঘণ্টা। তারপর তন্দুরি চুলায় দিয়ে আস্তে আস্তে গ্রিল করুন। আজকাল বাজারে তন্দুরি ভাজার চুলা পাওয়া যায়, অথবা ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২৫-৩০ মিনিট বেক করুন।

বোরহানি

উপকরণ : টকদই ১ কেজি, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, পুঁদিনা পাতা বাটা ১ চা চামচ, জিরা ভাজা গুঁড়া ১ চা চামচ, ধনে ভাজা গুঁড়া ১ চা চামচ, লবণ ও বিটলবণ ১ চা চামচ, ধনেপাতা বাটা ১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ।
প্রণালী : ওপরের সব উপকরণ একসঙ্গে ভালোভাবে ফেটিয়ে নিন। এবার ছাঁকনিতে ছেঁকে পরিবেশন করুন।

ফাতুস সালাদ

উপকরণ : ক্যাপসিকাম ৫০ গ্রাম, পেঁয়াজ ৫০ গ্রাম, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, শসা ৫০ গ্রাম, লেটুস ৫০ গ্রাম, টমেটো ৫০ গ্রাম, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লেবুর রস দুই টেবিল চামচ, অলিভ অয়েল ৫০ গ্রাম, নানরুটি (রোস্ট করা) আধা কাপ, লবণ স্বাদমতো।
প্রণালী : সব সবজি ধুয়ে কিউব করে কেটে নিন। এবার বাকি উপকরণগুলো এক সাথে করে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণের সাথে সবজি মিশিয়ে নিন। নানরুটি ছোট ছোট টুকরা করে এর সাথে মিশিয়ে পরিবেশন করুন।

এ সম্পর্কিত আরও

Check Also

ঝাল ঝাল প্যান কেক

আমাদের প্রায় সবারই ধারণা প্যানকেক বুঝি শুধু মিষ্টি স্বাদেরই হয়। ঝালপ্রেমীদের জন্য সুখবর হচ্ছে, শুধু …