ঢাকা : ৪ ডিসেম্বর, ২০১৬, রবিবার, ৪:২৫ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

জঙ্গিদের কোন ভিডিও লাইক-শেয়ার করলে আইসিটি আইনে মামলা

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (মিডিয়া) এ কে এম শহিদুর রহমান বুধবার বিকালে বলেন, “ওই ভিডিও কেউ আপলোড করলে, কেউ শেয়ার করলে, সামাজিক মাধ্যমে এই ভিডিওতে লাইক দিলে বা এর পক্ষে কমেন্ট করলে, ওই ব্যক্তির বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা করা হবে।”

সামাজিক যোগাযোগের মাধ্যমসহ ইন্টারনেটে এ বিষয়গুলো পুলিশের পক্ষ থেকে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান তিনি।

পরে শহিদুর রহমানের স্বাক্ষরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, টুইটার, ইউটি্উবে আইএস কিংবা জঙ্গিবাদের সমর্থনে কোনো ধরনের ভিডিও, ছবি, কোনো বার্তা আপলোড, শেয়ার করলে কিংবা মন্তব্য করলে বা লাইক দিলে তা হবে আইনত দণ্ডনীয় অপরাধ।

“এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য বাংলাদেশ পুলিশ সকলকে অনুরোধ জানাচ্ছে,” বলা হয়েছে বার্তায়।

গুলশানে হামলাকারীদের প্রশংসা করে বাংলাদেশে আরও জঙ্গি হামলার হুমকি দিয়ে আইএসএর ওই নতুন ভিডিও প্রকাশের খবর দিয়েছে মঙ্গলবার সাইট ইনটেলিজেন্স গ্রুপের ওয়েবসাইটে আসে।

আইএস এর পতাকা সম্বলিত ওই ভিডিওতে তিন তরুণকে বাংলায় কথা বলতে দেখা যায়। তাদের মধ্যে একজনের মুখ ছিল কাপড়ে ঢাকা, আরেকজনের মুখভর্তি দাড়ি।

তাদের বক্তব্যের বরাত দিয়ে সাইট ইনটেলিজেন্স গ্রুপের প্রধান রিটা কাটজ গুলশানের ঘটনার দিকে ইংগিত করে মঙ্গলবার এক টুইটে লিখেছেন “ওটা ঝলক মাত্র… বারবার ঘটবে।”

ওই ভিডিও এবং তিন হুমকিদাতার ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে; চেহারার মিলের কারণে কেউ কেউ তাদের সম্ভাব্য পরিচয়ও বলছেন।

ভিডিওতে আইএসএর বার্তা ও মতবাদের প্রচারে আরবির সঙ্গে বাংলা তর্জমাও দেওয়া হয়েছে। বিভিন্ন স্থানে আইএস এর হামলার নমুনার সঙ্গে দেওয়া হয়েছে ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারির ছবি।

এ সম্পর্কিত আরও

Check Also

full_14066996_1480793767

হাসিনার ভারত সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি: নয়া দিল্লি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরের আমন্ত্রণে সাড়া দিলেও সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছে …

Mountain View