Mountain View

বাংলাদেশের পাশে থাকবো : ওবামা

প্রকাশিতঃ জুলাই ৯, ২০১৬ at ৭:০৯ অপরাহ্ণ

obama

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ঢাকায় গুলশানের একটি রেস্তোরাঁয় হিংস্র সন্ত্রাসী হামলার ঘটনায় তার তীব্র নিন্দা পুনর্ব্যক্ত করেছেন। তিনি সন্ত্রাসবাদ দমনে তার দেশের দৃঢ় অবস্থানের নীতির প্রেক্ষাপটে জাপান, বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশের পাশে থাকার কথা ব্যক্ত করেন।

জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবেকে লেখা এক শোকবার্তায় ওবামা বলেন, যুক্তরাষ্ট্র সন্ত্রাস দমনে তার দেশের দৃঢ় অবস্থানের প্রেক্ষাপটে সব সময় জাপান, বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশের পাশে থাকবে। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শুক্রবার পাঠানো এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট বলেন, ঢাকায় একটি রেস্তোরাঁয় একজন মার্কিন নাগরিক, বাংলাদেশের সাধারণ মানুষ ও পুলিশ এবং ইতালী ও ভারতের নাগরিকসহ অনেক প্রাণহানির ঘটনার তীব্র নিন্দা জানাতে আপনার সঙ্গে আমি শরীক হচ্ছি।

তিনি বলেন, এই আক্রমণ চরম জিঘাংসারও অধিক, কারণ জাপানের নাগরিকরা বাংলাদেশের উন্নত ভবিষ্যৎ বিনির্মাণের কাজে ঢাকায় অবস্থান করছেন। ওবামা এই হিংস্র হত্যাকাণ্ডে নিহত ৭ জাপানীর পরিবার ও বন্ধুদের কাছে আমিরিকার পক্ষ থেকে গভীর সমবেদনা জানান। তিনি এই হত্যাকাণ্ডে জাপানের আহত নাগরিকদের দ্রুত আরোগ্য কামনা করেন।

এর আগে ৩ জুলাই মার্কিন প্রেসিডেন্ট গুলশানের রেস্তোরাঁয় কাপুরুষোচিত এই সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদ মোকাবেলায় বাংলাদেশকে যেকোন ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরী ৩ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে কথা বলার সময় ওবামার এই বার্তা প্রধানমন্ত্রীকে পৌঁছে দেন। মার্কিন প্রেসিডেন্টের পক্ষে জন কেরি বলেন, যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদ নির্মূলে বাংলাদেশকে যেকোনো সহায়তা দিতে প্রস্তুত রয়েছে।

এ সম্পর্কিত আরও

Mountain View