বাবার খুনের বদলা নেয়ার হুমকি লাদেন পুত্রের

প্রকাশিতঃ জুলাই ১২, ২০১৬ at ৫:১৮ অপরাহ্ণ

osama

ওসামা বিন লাদেন নিয়ে নতুন করে জটিলতায় পড়তে যাচ্ছে আমেরিকাকে। মৃত আল কায়দা পান্ডার ছেলে হুমকি দিয়েছে, তার বাবার মৃত্যুর জন্য আমেরিকার ওপর বদলা নেবে সে। ওসামার ছেলে হামজা এ ব্যাপারে অনলাইনে একটি অডিও মেসেজ পোস্ট করেছে। ২১ মিনিটের বক্তৃতার নাম সে দিয়েছে, ‘উই আর অল ওসামা’।

তাতে তিনি বলেছেন, আমেরিকা ও তার সহযোগী দেশগুলির বিরুদ্ধে আল কায়দার হামলা চলবে। আমেরিকানদের হামজার হুমকি, “আমেরিকাই হোক বা অন্য দেশ, তোমাদের ওপর সর্বত্র হামলা চালাব আমরা। ফিলিস্তিন, আফগানিস্তান, সিরিয়া, ইরাক, ইয়েমেন, সোমালিয়া ও বাকি মুসলিম বিশ্বের নির্যাতিত মানুষের হয়ে বদলা নেব”। তার কথায়, ব্যক্তি ওসামার জন্য নয়, এই বদলা তাদের জন্য, যারা ইসলামকে রক্ষা করেছে।

২০১১-য় পাকিস্তানের অ্যাবোটাবাদে গা ঢাকা দিয়ে থাকার সময় মার্কিন নেভি কমান্ডো হামলায় ওসামা বিন লাদেনের মৃত্যু হয়। তার ছেলে হামজা এখন পূর্ণ যুবক, কিশোর অবস্থায় ৯/১১ হামলার আগে বাবার সঙ্গে আফগানিস্তানে কাটিয়েছিলেন তিনি, আফগানিস্তানে মার্কিন সেনা ঢুকে পড়লে তিনি ওসামার সঙ্গে পাকিস্তানে চলে যান।

ওসামার পর আল কায়দা প্রধান হওয়া আয়মান আল জাওয়াহিরি তাকে দলের অন্তর্ভুক্ত করেন। আইএসআইএসের উত্থানের পর গ্ল্যামার হারানো আল কায়দার বুড়ো নেতাদের মধ্যে তরুণ হামজা পেডিগ্রির কারণে ভালোরকম গুরুত্ব পান। খবর, তাকে সামনে রেখে আল কায়দা আবার হামলা চালানোর চেষ্টা করছে।

এ সম্পর্কিত আরও