Mountain View

৬০ সেকেন্ডে নিদ্রা যাওয়ার কৌশল

প্রকাশিতঃ জুলাই ১২, ২০১৬ at ১০:৩১ পূর্বাহ্ণ

gum

আপনার কি রাতে ঘুম হয় না? যদি এমনটি হয়ে থাকে তাহলে আপনি ৪-৭-৮ এই প্রক্রিয়ায় বা কৌশলে শ্বাস-প্রশ্বাস নিয়ে পরীক্ষা করে দেখতে পারেন। দেখবেন এক মিনিটের মধ্যেই আপনার ঘুম এসে গেছে। কথাটা শুনে কি অবাক হলেন? তাহলে কৌশলটা একবার অবলম্বন করেই দেখুন না ফল পান কি না। ঘুমানোর এই কৌশলটি উদ্ভাবন করেছেন হার্ভাডে প্রশিক্ষিত এন্ড্রু উইল। এই কৌশলটি হচ্ছে বিভিন্ন সংখ্যা গণনার মাধ্যমে শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণ করা। এটা অত্যন্ত মজাদার একটা ব্যাপার। এভাবে সংখ্যা গণনা করার ফলে ফুসফুসে ভালোভাবে অক্সিজেন প্রবেশ করতে পারে। এতে মন প্রফুল্ল হয়ে ওঠে।

এই কৌশলটি হচ্ছে : আপনি ৪ সেকেন্ডের জন্য নাক দিয়ে নিশ্বাস নেবেন এবং ৭ সেকেন্ডের জন্য সে শ্বাস ধরে রাখবেন এবং তারপর ৮ সেকেন্ডের মধ্যে সে শ্বাস ছেড়ে দেবেন। আর এটাই হচ্ছে ‘৪-৭-৮’ শ্বাস-প্রশ্বাস নেয়ার কৌশল।  হার্ভাডে প্রশিক্ষিত ডা: এন্ড্রু উইল ধ্যান বিষয়ে অধ্যয়ন করেছেন। ধ্যানের মাধ্যমে কিভাবে মানসিক অবসাদ দূর করা যায়, তা তিনি ভালোভাবে রপ্ত করেছেন।

এই কৌশলটির ব্যাপারে আপনি যদি সন্দিহান হয়ে থাকেন তাহলে আজই তা পরীক্ষা করে দেখতে পারেন। প্রথম প্রথম আপনার এটা একটু খারাপ লাগতে পারে। তবে নিবিষ্ট চিত্তে তা করতে পারলে দেখবেন তাতে আপনার হার্টরেট হয়ে আসছে এবং আপনার মনে প্রশান্তি আসছে। ইন্টারনেট।

এ সম্পর্কিত আরও