Mountain View

ইউটিউবারদের অর্থ দিয়ে গেইমের প্রচার

প্রকাশিতঃ জুলাই ১৩, ২০১৬ at ৯:৩১ পূর্বাহ্ণ

games

গেইমপ্রেমীদের অনেকেই শ্যাডো অব মর্ডর গেইমের নাম শুনেছেন। আবার কেউবা এই সিরিজের গেইমও খেলেছেন। তবে এই জনপ্রিয়তা এমনিতেই আসেনি, বরং অর্থ দিয়ে ভুয়া রিভিউ প্রকাশ করানো হয়েছে। পেউডাইপাইসহ জনপ্রিয় অনেক ইউটিউবারকে দশ হাজার ডলার দিয়ে ভালো রিভিউ প্রকাশ করার এমনই অভিযোগ উঠেছে। আর এজন্য অভিযুক্ত হয়েছে শ্যাডো অব মর্ডরের নির্মাতা ওয়ার্নার ব্রোস।

ইতিমধ্যে ফেডারেশ ট্রেড কমিশন (এফটিসি) এর কাছে বিষয়টি স্বীকার করে একটি সমঝোতায়ও এসেছেন ওয়ার্নার। এফটিসি আগামীতে এ ধরণের প্রচারণা ও স্পন্সরড ভিডিও প্রকাশে নিষেধাজ্ঞা দিয়েছে।

এফটিসি জানায়, ওয়ার্নার ব্রোস বাইরের ইউটিউবারদেরকে অর্থ প্রদানের মাধ্যমে তাদের গেইমের প্রচারণা করেছেন। এমনকি তারা প্রকাশ হওয়ার আগেই তাদেরকে বিনামূল্যে গেইমের অগ্রিম সংস্করণ প্রদান করেছে, যার ফলে তারা সহজেই রিভিউ প্রকাশ করতে পারে।

পাশাপাশি ইউটিউবারদেরকে ‘শো মোর’ অপশনের নিচে ভিডিওর স্পন্সরড স্ট্যাটাস দেওয়ার উপদেশ দেওয়া হয়, যাতে সহজেই কেউ বিষয়টি ধরতে না পারে। এছাড়া ফেইসবুক ও টুইটারের দর্শকরাও সেটি দেখতে পারবে না।

পেউডাইপাইয়ে প্রকাশিত উক্ত গেইমের ভিডিওটি ইতিমধ্যেই ৫৫ লাখের অধিকবার দেখা হয়েছে। অবশ্য এ বিষয়ে পেউডাইপাইয়ের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও

Mountain View