Mountain View

ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে আশাবাদী আফগানিস্তান

প্রকাশিতঃ জুলাই ১৪, ২০১৬ at ১০:০২ অপরাহ্ণ

agf

আগামী বছর ভারতের বিপক্ষে একটি দ্বিপাক্ষিক সিরিজ খেলতে আশাবাদ ব্যক্ত করেছে আফগানিস্তান। এ প্রসঙ্গে একটি প্রস্তাবও তারা বিসিসিআইয়ের কাছে পাঠিয়েছে বলে সূত্রমতে জানা গেছে। আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) এর প্রধান নির্বাহী শফিক স্তানিকজাইয়ের বরাত দিয়ে ইএসপিএন ক্রিসইনফোর জানিয়েছে, ভারত যদি এই সিরিজ খেলতে রাজি হয় তবে কার্যত আফগানিস্তান ক্রিকেট বোর্ড ভাল একটি অবস্থানে চলে যাবে। এ ব্যপারে ভারতের সাথে একটি এমওইউ স্বাক্ষর করতে চায় আফগান ক্রিকেট বোর্ড। যাতে করে প্রতি বছরই এই ধরনের একটি ওয়ানডে সিরিজে খেলার সুযোগ পায় আফগান ক্রিকেটাররা।

ভারত ছাড়াও অন্য কোন দল যদি ভারতের মাটিতে আমাদের সাথে খেলতে চায় সেটাও আমরা রাজী আছি। তবে সবকিছুই নির্ভর করছে বিসিসিআইয়ের ওপর। স্তানিকজাই আরো জানিয়েছেন, ইতোমধ্যেই এ সংক্রান্ত একটি ড্রাফট বিসিসিআই সভাপতি অনুরাগ ঠাকুরের কাছে পাঠানো হয়েছে। কিছুদিন আগে এডিনবার্গে আইসিসির বার্ষিক সভায় এ ব্যপারে আলোচনাও হয়েছে। যদিও বিসিসিআই’র কোন কর্মকর্তা এ ব্যাপারে কিছু বলতে রাজি হননি।

স্তানিকজাই বিশ্বাস করেন শারজাহ থেকে তাদের হোম গ্রাউন্ড যদি দিল্লীয় দূরবর্তী বৃহত্তর নইদাতে সরিয়ে নেয়া যায় তবে আফগানিস্তান আরো বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাবে। বিশেষ করে এফটিপি থেকে বাদ পড়ার পরে আফগানিস্তানের সামনে এখন অনেক বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। বর্তমান পরিস্থিতিতে আফগানিস্তান ক্রিকেট নিয়ে সমর্থকদের প্রত্যাশা অনেক। সে কারণেই বড় দলগুলোর বিপক্ষে সিরিজ আয়োজন এসিবি’র জন্য বিশাল এক চাপ হিসেবে দেখা দিয়েছে।

সম্প্রতি এসিবি প্রকাশিত পরিকল্পনায় দেখা গেছে, আফনিস্তানের লক্ষ্য হলো ২০১৯ সালের মধ্যে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ছয়ে উঠে আসা ও ২০১৫ সালের মধ্যে টি২০ ও ওয়ানডেতে শীর্ষ তিনের মধ্যে স্থান করে নেয়া। প্রধান নির্বাহী বিশ্বাস করেন এই লক্ষ্য খুবই বাস্তবসম্মত। কিন্তু এজন্য বেশি করে পূর্ণ সদস্য দেশগুলোর বিপক্ষে ম্যাচ খেলতে হবে। এজন্য অবশ্য আইসিসি’র সমর্থণ প্রয়োজন। গত এক বছরে আফগানিস্তান ক্রিকেট আন্তর্জাতিক পর্যায়ে যে কৃতিত্ব অর্জন করেছে তাতে করে আইসিসি’ও তাদের নিয়ে আলাদা করে ভাবতে শুরু করেছে।

এ সম্পর্কিত আরও