Mountain View

কীভাবে চুল পড়া রোধ করবেন

প্রকাশিতঃ জুলাই ১৫, ২০১৬ at ৫:১০ অপরাহ্ণ

chul

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ১০০টি চুল পড়া স্বাভাবিক ঘটনা। কিন্তু যখন এই চুল পড়ার মাত্রা অত্যধিক বেড়ে যায়, তখন বিষয়টি নিয়ে একটু চিন্তা করা প্রয়োজন। চুলের সব সমস্যার মধ্যে এটি খুব সাধারণ একটি সমস্যা। বিভিন্ন কারণে চুল পড়া বৃদ্ধি পায়, যেমন—অতিরিক্ত চিন্তা, শারীরিক সমস্যা, পুষ্টির অভাব, পর্যাপ্ত ঘুমের অভাব, রোগ অথবা ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়া ইত্যাদি। আর এ সমস্যা সমাধানের জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। চুল পড়া রোধ করতে কিছু টিপস দিয়েছে বোল্ডস্কাই ম্যাগাজিনের জীবনধারা বিভাগ।

চুল নিয়মিত ময়েশ্চারাইজ করা
শুষ্কতা চুল পড়া বাড়িয়ে দেয়। তাই সপ্তাহে অন্তত তিনবার চুলে তেল দিন। এ ছাড়া সম্ভব হলে হালকা গরম তেল মালিশ করতে পারেন। গরম তেল আপনার চুলকে ভেতর থেকে ময়েশ্চারাইজ করবে।

খুশকি দূর করা
চুল পড়ার অন্যতম বড় কারণ হলো চুলের খুশকি। কিন্তু খুশকি দূর করতে অ্যান্টিড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার না করে ঘরোয়া উপাদান ব্যবহার করতে পারেন, যেমন—লেবু খুশকি দূর করতে বেশ কার্যকর উপাদান।

চুল ও মাথার তালু পরিষ্কার রাখা
নিয়মিত চুল ও তালু পরিষ্কার করা চুলের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে। তাই সপ্তাহে অন্তত দু-তিনবার শ্যাম্পু করুন। হার্বাল শ্যাম্পু ব্যবহার করলে ভালো। এ ছাড়া বাইরে বের হওয়ার আগে চুল ভালোভাবে শুকিয়ে নিন।

চুলে কন্ডিশনার ব্যবহার করা
চুল শ্যাম্পু করার পর অবশ্যই কনডিশনার ব্যবহার করবেন। বাজারে অনেক ভালো মানের কন্ডিশনার পাওয়া যায়। এ ছাড়া ঘরোয়াভাবে কন্ডিশনিং করতে চাইলে ব্যবহার করুন গ্রিন টি অথবা ভিনেগার।

নিয়মিত চুলের আগা কাটা
সাধারণত চুলের আগা ফেটে যায়। ফেটে যাওয়া চুলের আগা কেটে ফেলুন।

প্রাকৃতিক উপাদানের তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করা
চুলের পুষ্টি ও উজ্জ্বলতা বৃদ্ধি করতে হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। সপ্তাহে যেকোনো একদিন বেছে নিন এ কাজের জন্য। ঘরোয়া উপাদান, যেমন—ডিম, দই, মেথি ইত্যাদি দিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন।

এ সম্পর্কিত আরও

no posts found
Mountain View

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  •