Mountain View

দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ : আইনমন্ত্রী

প্রকাশিতঃ জুলাই ১৭, ২০১৬ at ৭:৪১ অপরাহ্ণ

২০১৬ সালের ৩১ মার্চ পর্যন্ত দেশে মোট ৩১ লাখ ৯ হাজার ৯৬৭ টি মামলা বিচারাধীন রয়েছে বলে সংসদে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তোরকালে পটুয়াখালী ৩ আসনের এমপি আ খ শ জাহাঙ্গীর হোসাইনের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।।
মন্ত্রীর দেয়া তথ্যমতে, এরমধ্যে আপীল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১২ হাজার ৭৯২ টি এবং হাইকোর্ট বিভাগে ৩ লাখ ৯৯ হাজার ৩০৩ টি, এছাড়া জেলা পর্যায়ে সহকারী জজ আদালত হতে জেলা ও দায়রা জজ আদালতসহ সকল প্রকার ট্রাইব্যুণালে বিচারাধীন মামলার সংখ্যা ১৮ লাখ ৯ হাজার ৪৬১ টি এবং জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সিএমএম / সিজেএম) আদালতসমুহে বিচারাধীন মামলার সংখ্যা ৮ লাখ ৮৮ হাজার ৪১১ টি।
মন্ত্রী জানান, সুপ্রীম কোর্টের আপীল বিভাগে প্রধান বিচারপতিসহ মোট ৯ জন বিচারপতি এবং হাইকোর্ট বিভাগে ৯১ জন বিচারপতি কর্মরত রয়েছেন। এছাড়া জেলা ও দায়রা জজ/ সমপর্যায়ের বিচারকদের মোট পদ ২২১টি, বর্তমানে কর্মরত রয়েছেন ২০৬ জন, শুন্যপদ ১৫টি।
মন্ত্রী দেয়া তথ্যানুযায়ী, অতিরিক্ত জেলা ও দায়রা/সমপর্যায়ের বিচারকদের মোট পদ ২১০টি, যার মধ্যে বর্তমানে কর্মরত রয়েছেন ২০৯ জন, শুন্যপদ ১টি। আবার যুগ্ম- জেলা ও দায়রা/সমপর্যায়ের বিচারকের মোট পদ ৩০৪ টি, বর্তমানে কর্মরত রয়েছেন ২৮৮ জন, শুন্য পদ ১৬টি। সহকারী জজ/সিনিয়র সহকারী জজ এর মোট পদ ৩৬১টি, কর্মরত আছেন ২৯৭ জন, শুন্য পদ রয়েছে ৬৪টি। আবার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের পদসংখ্যা ৪৭৮টি, কর্মরত রয়েছেন ২৯৮ জন। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের পদ ৫১টি হলেও বর্তমানে সেখানে কর্মরত আছেন ৪৬ জন, শুন্যপদ রয়েছে ৫টি।
তিনি বলেন, মামলার জট কমাতে বিচারক নিয়োগ, অগ্রাধীকার ভিত্তিতে মামলা নিষ্পত্তি, প্রতিটি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন, ডিজিটাল কজলিস্ট চালু, আর্থিক অসচ্ছল ব্যক্তিদের সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানসহ নানাবিধ কার্যক্রম চালু করা হয়েছে, আশা করি দ্রুত এসব মামলার নিষ্পত্তি হবে।

এ সম্পর্কিত আরও

Mountain View