Mountain View

সকালে যেসব খাবার খাওয়া উচিত নয়

প্রকাশিতঃ জুলাই ১৭, ২০১৬ at ৯:৩৭ পূর্বাহ্ণ

burger

সকাল উঠে আমরা যে খাবার খাই তা সারাদিন আমাদের শরীরকে শক্তি জোগায়। তাই কথায় বলে ব্রেকফাস্ট হল লাঞ্চ ও ডিনারের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ। দিনের প্রথম খাবারেই যদি গলদ থেকে যায়, তাহলে সারাদিনটাই নষ্ট হবে। সারাটা দিন ক্লান্তি, অবসাদ সব ঘিরে বসবে আপনাকে।

শরীরের পাশাপাশি আপনার পেটের খিদেও যাতে মেটে তার জন্য ব্রেকফাস্ট ভারি হওয়া উচিত। যাতে অনেকটা সময় ধরে পেট ভর্তি থাকে। তবে ব্রেকফাস্টে এমন অনেক কিছুই আমরা খাই যা কখনওই খাওয়া উচিত নয়। তাহলে আসুন দেখে নেওয়া যাক ব্রেকফাস্টে কী ধরণের খাবার আমাদের এড়িয়ে যাওয়া উচিত।

জ্যাম-পাউরুটি :  আমরা অনেকেই আছি যারা সেই ছোটবেলা থেকে ব্রেকফাস্টে পাউরুটি আর জ্যাম বা জেলি খেয়ে আসছি। কিন্তু সকাল সকাল চিনিতে ঠাসা জ্যাম বা জেলি খাওয়া উচিত নয়। তাই ডিম পাউরুটি খান। প্রয়োজন শুধু ২টো ডিম দিয়ে ভেজিটেবল অমলেট করে খান।

সসেজ, সালামি : সকালে উঠে প্রসেস্ড মাংস বা সসেজ-সালামি-নাগেটস এই ধরণের খাবার খাওয়া মোটেই উচিত নয়। যদিও অনেকেই ইংলিশ ব্রেকফাস্ট পছন্দ করেন এবং সসেজ খান। এতে প্রচুর পরিমানে নাইট্রেট থাকে যা শরীরের পক্ষে ক্ষতিকর। এর থেকে ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে।

ডোনাটস : শুধু ব্রেকফাস্ট বলে নয়, সকালের দিকে পেস্ট্রি, ডোনাটস বা ময়দা এবং চিনি দিয়ে তৈরি কোনও জিনিসই খাওয়া উচিত নয়।

বার্গার : বার্গার সকালে খাওয়ার একেবারে না না! অনেকেই আছেন তাড়াহুড়ো করে অফিসে চলে যান। ব্রেকফাস্ট করার সময়ও পান না। পথে একটা বার্গার খেয়ে নেন। সকালে বার্গার খেলে গ্যাস-অম্বল অবধারিত।

কর্নফ্লেক্স :  কর্নফ্লেক্সে ব্রেকফাস্টে অত্যন্ত জনপ্রিয় খাবার। কিন্তু সকালে কর্নফ্লেক খাওয়া ঠিক না বলেই মনে করেন বিশেষজ্ঞরা। এতে গ্লুটিন থাকে। এছাড়াও চিনির পরিমাণ অনেক বেশি থাকে। তাই সকাল সকাল কর্নফ্লেক্স খাওয়া মোটেই ভাল অপশন নয়।

চিনি দেওয়া জুস: ফলের রস শরীরের পক্ষে খুবই উপকারি। কিন্তু সুস্বাদু করতে গিয়ে তাতে যদি গুচ্ছ গুচ্ছ চিনি মেশানো হয় তাহলে তা মোটেই শরীরের পক্ষে উপকারি নয়। তাছাড়া প্যাকেটজাত ফ্রুট জুসও শরীরে ক্ষেত্রে উপকারী নয়।

এ সম্পর্কিত আরও

আপনিও লিখুন .. ফিচার কিংবা মতামত বিভাগে লেখা পাঠান [email protected] এই ইমেইল ঠিকানায়
no posts found
সারাদেশ বিভাগে সংবাদকর্মী নেয়া হচ্ছে। আজই যোগাযোগ করুন আমাদের অফিশিয়াল ফেসবুকের ইনবক্সে।

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  •