ঢাকা : ২৯ মার্চ, ২০১৭, বুধবার, ১১:২৩ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

স্মার্টফোনের ব্যাটারি ভুলভাবে চার্জ করছেন

anroid

স্মার্টফোনের ব্যাটারির চার্জ সমস্যায় অনেকেই বেশ বিড়ম্বনায় পড়েন। বহু মানুষেরই স্মার্টফোন বেলায় বেলায় চার্জ শেষ হয়ে যায়। যদিও এর পেছনে অধিকাংশ ক্ষেত্রেই ব্যবহারকারীর ভুল দায়ী। সঠিক নিয়মে চার্জ না করার কারণে স্মার্টফোনের ব্যাটারির কর্মক্ষমতা দ্রুত নষ্ট হয়ে যায়। এতে ব্যাটারিটি ভালোভাবে কাজ করে না এবং চার্জ ফুরিয়ে যায় দ্রুত। তবে কয়েকটি উপায়ে স্মার্টফোনের ব্যাটারি চার্জ করলে এর আয়ু বৃদ্ধি পায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. সম্পূর্ণ চার্জ হওয়ার পর রাখবেন না
অনেকেই আছেন রাতে শোওয়ার সময় ফোনে চার্জ দিয়ে শুয়ে পড়েন। এতে ব্যাটারি একসময় ফুল হয়ে যায় এবং তার পরেও চার্জ করার চেষ্টা করে। এতে ব্যাটারি ব্যাকআপ কমে যায়। ফোনে ১০০ শতাংশ চার্জ দেওয়ার জন্য কখনওই সারারাত ধরে চার্জ দেওয়ার প্রয়োজন নেই। একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে তা চার্জার থেকে খুলে ফেলুন।

২. ব্যাটারি ১০০% চার্জ করার প্রয়োজন নেই
ব্যাটারি সম্পূর্ণ ধারণক্ষমতা ব্যবহার করার প্রয়োজন নেই। সম্পূর্ণ চার্জ করা হলে ব্যাটারির তাপমাত্রা বেড়ে যায় এবং এর ওপর বাড়তি চাপ পড়ে। আর ব্যাটারির বাড়তি চাপ মানেই ডিভাইসটির আয়ু কমে যাওয়া। এক্ষেত্রে ব্যাটারিটি ৯০% পর্যন্ত চার্জ করার পর তা খুলে রাখতে পারলে সবচেয়ে ভালো হয়। সম্পূর্ণ ধারণক্ষমতা ব্যবহার করলে ব্যাটারির আয়ু কমে যাবে।

৩. চার্জ খুব কমতে দেবেন না
ব্যাটারির চার্জ যদি ১০%-এরও কমে যায় তাহলে তা ব্যাটারির ওপর বাড়তি চাপ সৃষ্টি করে। তাই ব্যাটারিটি যেন একেবারে চার্জ কমে না যায় সেজন্য মনোযোগী হোন। প্রয়োজনে চার্জ কমে গেলে দিনে একাধিকবার চার্জ করুন। ব্যাটারি ইউনিভার্সিটির মতে, দিনে বারবার একটি নির্দিষ্ট মাত্রায় চার্জ করা হলে তা ব্যাটারিটির আয়ু বৃদ্ধি করবে। তবে বারবার চার্জ করলে খেয়াল রাখতে হবে তা যেন ৯০% অতিক্রম না করে।

৪. ঠাণ্ডা রাখুন
ব্যাটারির সবচেয়ে বড় শত্রু তাপ। ব্যাটারির তাপমাত্রা যদি বেড়ে যায় তাহলে তার আয়ুও দ্রুত ফুরিয়ে যাবে। এ কারণে স্মার্টফোনের এমন কোনো কেস ব্যবহার করা উচিত নয়, যা তাপমাত্রা বৃদ্ধি করে। এছাড়া বড় কোনো কেস থাকলেও চার্জের সময় তা খুলে রাখতে হবে। এরপর বাতাস চলাচল করে এমন কোনো স্থানে তা রাখতে হবে। এছাড়া সূর্যতাপ ও গরম কোনো যন্ত্রপাতি থেকেও তা দূরে রাখা উচিত।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

ধর্ষণ দেখলেন ৪০ জন, পাশে দাঁড়ালেন না কেউই!

আজ প্রযুক্তির উৎকর্ষে নতুন মাত্রা যোগ হচ্ছে অনলাইনে অপরাধের জগত। সেই সাথে বিপন্ন হচ্ছে মানবিকতাও। …