Mountain View

জঙ্গিদের জামিন ঠেকাতে প্রয়োজন সমন্বয় সেল : অ্যাটর্নি জেনারেল

প্রকাশিতঃ জুলাই ১৯, ২০১৬ at ১০:০৪ অপরাহ্ণ

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আদালত থেকে জঙ্গিদের জামিন ঠেকাতে এটর্নি জেনারেল অফিস ও পাবলিক প্রসিকিউটর অফিসকে তথ্য দিতে একটি সমন্বয় সেল গঠন প্রয়োজন।
আজ মঙ্গলবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। আইনের ফাঁকফোকরে জঙ্গিরা জামিন পেয়ে যাচ্ছে এ প্রশ্নের জবাবে এটর্নি জেনারেল বলেন, ‘জামিন পেয়ে যাওয়ার ব্যাপারে একটি কো-অর্ডিনেশন সেল থাকা দরকার। যারা নাকি জঙ্গি তাদের ব্যাপারে একেবারে কম্পিউটারে তাদের নাম থাকা উচিত এবং সেই কম্পিউটার প্রত্যেক জেলায় যারা পিপি আছেন তারা যাতে বোতাম টিপলেই সেসব নাম পান। আমার অফিসেও এটা থাকা উচিত যাতে বোতাম টিপলেই আমি কোন জেলায় সন্ত্রাসী মামলায় কে কে আছে এবং তাদের জামিন কখন হয়েছে বা তাদের জামিন আবেদন কখন করা হয়েছে, এটা যাতে আমরা জানতে পারি।’
তিনি বলেন, এ ধরনের সেল শুধু থাকলেই হবে না, তাদের সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সরকারি আইনজীবীদের সঙ্গে যোগাযোগ রাখার কথাও বলেন এটর্নি জেনারেল। তিনি বলেন, ‘এ ব্যাপারে ইনফরমেশন টেকনোলজি যতো এপ্লিকেশন হবে ততো এটা ত্বরিত গতির হবে। একটা সেল থাকা দরকার। শুধুমাত্র তাদের ব্যাপারে পর্যালোচনা করার। আর সেই সেলকে শুধু ঘরে বসে থাকলে হবে না, তাদের অনবরত যোগাযোগ করতে হবে পাবলিক প্রসিকিউটর অফিসের সাথে, এটর্নি জেনারেল অফিসের সাথে।’
মাহবুবে আলমে বলেন, জামিন সংক্রান্ত বিষয়টি জানতে পারলে আমরা জঙ্গিদের জামিন ঠেকাতে যথাযথ পদক্ষেপ নিতে পারব। তিনি বলেন, অনেক সময় তথ্য গোপন করেও জঙ্গিরা আদালত থেকে জামিন নিচ্ছেন। কোন আদালতে জামিন আবেদন শুনানি হচ্ছে এটি এটর্নি জেনারেল কার্যালয়কে জানানো হয় না। একটি তদারকি সেল থাকলে বিষয়টি আমরা সহজে জানতে পারতাম।
অ্যাটর্নি জেনারেল বলেন, মামলার এজাহার, জব্দকৃত আলামত ও অভিযোগপত্রে ত্রুটি থাকার কারণেও অনেক ক্ষেত্রে জঙ্গিরা জামিন পেয়ে থাকে।

এ সম্পর্কিত আরও

Mountain View