Mountain View

তুরস্কে ১৫,২০০ শিক্ষা কর্মী বহিষ্কার

প্রকাশিতঃ জুলাই ১৯, ২০১৬ at ৯:১৬ অপরাহ্ণ

গত সপ্তাহে তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের জন্য দায়ী দেশটির নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে ১৫ হাজার ২০০ শিক্ষা কর্মীকে বহিষ্কার করা হয়েছে।
মঙ্গলবার দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের এক ঘোষণাপত্রে এই তথ্য জানানো হয়েছে। তবে ঠিক কারাকার এই বহিষ্কারের আওতায় পড়েছে তা স্পষ্ট নয়। খবর বিবিসির।
খবরে বলা হয়, সোমবার তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম ‘ফেতুল্লাহ গুলেনের সমর্থকদের স্বমূলে উৎপাটন করে দেশকে রাহুমুক্ত করার অঙ্গীকারের’ পর এই বহিষ্কারাদেশ আসলো।
ফেতুল্লাহ গুলেন একজন ধর্মীয় নেতা, যিনি যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। অবশ্য তিনি এই অভ্যুত্থান চেষ্টার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।
এদিকে তুরস্কে সেনা অভ্যুত্থানে জড়িত সন্দেহে সোমবার ৮ হাজার পুলিশ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া দেশটির বিচার বিভাগের সদস্য ও সেনাবাহিনীর জেনারেলসহ আরো অন্তত ৬ হাজার জনকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। মঙ্গলবার দেশটির একটি আদালত অন্তত ৮৫ জন সেনাবাহিনীর জেনারেল ও অ্যাডমিরালের কারাদণ্ড দিয়েছেন।
সোমবার প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম দেশটির তিন লাখেরও বেশি সরকারি কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিলের ঘোষণা দেয়ার পর ইস্তাম্বুলের মেয়রকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা।

এ সম্পর্কিত আরও

Mountain View