Mountain View

দেশের জনসংখ্যা ১৬ কোটি ১০ লাখ

প্রকাশিতঃ জুলাই ১৯, ২০১৬ at ৫:১৩ অপরাহ্ণ

jonsonkha
দেশের জনসংখ্যা ১৬ কোটি ১০ লাখ বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক। পুরোনো ছবি স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক বলেছেন, দেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ১০ লাখ। এই জনগোষ্ঠীর তিন ভাগের এক ভাগ কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী।

আজ মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, জনসংখ্যা দিবস সামনে রেখে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। জনসংখ্যা বৃদ্ধি যেন না হয়, সে জন্য এখন থেকে কাজ করা হবে। মন্ত্রী জানান, কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের মধ্যে জনসংখ্যা বৃদ্ধি রোধে সচেতনতা তৈরি করা হবে।

জাহিদ মালিক বলেন, প্রতিবছর ১১ জুলাই জনসংখ্যা দিবস পালন করা হয়। কিন্তু চলতি বছর ঈদুল ফিতরের ছুটি থাকায় তা সম্ভব হয়নি। এ জন্য ২১ জুলাই দিবসটি পালনের সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, ওই দিন ওসমানী স্মৃতি মিলানায়তনে বেলা ১১টায় বিশ্ব জনসংখ্যা দিবসের উদ্বোধন ও আলোচনা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিধি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার ২.৩ থেকে ২ শতাংশে নামিয়ে আনার চেষ্টা করা হবে। মন্ত্রীদের ওপর জঙ্গি হামলার আশঙ্কার বিষয়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক বলেন, ‘আমরা চিন্তিত নই, ভীতও নই।’ ‘আমি এখনো এসএমএসটি দেখিনি। তবে পত্রিকায় দেখেছি।’

এ সম্পর্কিত আরও

Mountain View