Mountain View

সবচেয়ে খুশির মুহূর্ত সকাল ৮টায়

প্রকাশিতঃ জুলাই ১৯, ২০১৬ at ৯:৫৮ পূর্বাহ্ণ

life

জীবনে অনেক বিষয় রয়েছে যা নিয়ন্ত্রণ করা যায় না। ছোটকাল থেকে আমরা জেনে এসেছি, ‘সময় ও স্রোত কারও জন্য অপেক্ষা করে না’। কিন্তু এবার বিজ্ঞানীরা সেই সময়ের পেছনে কিছু কাহিনী খুঁজে বের করল।

দিনের ২৪ ঘণ্টার মাঝে এমন কিছু সময় রয়েছে যখন আমাদের ক্ষুধার প্রবণতা বৃদ্ধি পায়, এরকম কিছু সময় নিয়ে আজ বিজ্ঞানীদের গবেষণার আলোকে আলোচনা করা হল-

১. পৃথিবীর বেশিরভাগ মানুষের মাঝে সকাল ৬ টা ৫৩ মিনিটে হার্ট অ্যাটাকের প্রবণতা দেখা যায়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দেখতে পেয়েছেন, সকালের সময়ে মানুষের মৃত্যুর হাড় বেশি। রাতের শেষ দিকে মানুষ বেশি দুঃস্বপ্ন দেখে। সে সময় হৃদকম্পনের পরিমাণ বৃদ্ধি পায়। তখন অক্সিজেনের সমস্যা বৃদ্ধি পায়। তাই এসময় হার্ট অ্যাটাকের সমস্যা বেশি হয়।

২. সকাল ৭ টা ৩৫ মিনিটে ঘুম থেকে উঠার আদর্শ সময়। যুক্তরাজ্যের একটি ঘুম পরিসংখ্যানের প্রতিবেদনে এমনটি জানা গেছে। সকালের এই সময় আমাদের শরীর থেকে অরেক্সিন নামের একটি হরমোন বৃদ্ধি পায়। তাই এসময় খুব সহজে ঘুম থেকে উঠা যায়।

৩. সারাদিনের মাঝে সবচেয়ে খুশির মুহূর্ত সকাল ৮ টায়। সকাল সকাল ঘুম থেক উঠে কাজ শুরু করতে পারলে মনে এমনিতেও শান্তি বিরাজ করে। কর্নেল বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদন অনুযায়ী সকালের সময়ে মানুষ বেশি খুশি থাকে।

৪. সকাল ১০ টার দিকে মানুষকে সবচেয়ে বেশি সুন্দর লাগে। প্রায় ১,০০০ নারীদের নিকট থেকে ভোট গ্রহণ করে এই সিদ্ধান্ত নেয়া হয়। কারণ সে সময় সকলে নিজের মনমত প্রস্তুতি নিয়ে নিতে পারেন।

৫. প্রায় ১,২০০ মানুষের উপর গবেষণা করে দেখা যায়, সকাল ১১ টার সময় মানুষের মৃত্যুহার বেশি। যারা অনেক সকালে ঘুম থেকে উঠেন তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। কারণ এ সময়েও শারীরিক অসুস্থতা বৃদ্ধি পায়।

এ সম্পর্কিত আরও

no posts found

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  • Mountain View