ঢাকা : ৭ ডিসেম্বর, ২০১৬, বুধবার, ৪:৩৬ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

‘পরশমণি’ হুমায়ূনের ৪র্থ মৃত্যুবার্ষিকী আজ

humayan

‘যদি মন কাঁদে তুমি চলে এসো চলে এসো এক বরষায়/এসো ঝরঝর বৃষ্টিতে/জলভরা দৃষ্টিতে/এসো কোমল শ্যামল ছায়…’ শ্রাবনে বৃষ্টি এলেও মনের মাধুরী দিয়ে এই গানের শব্দমালা যিনি গেথেছেন, সেই নন্দিত কথাসাহিত্যিক নিজেই আর কোন দিন ফিরে আসবেন না। কারণ মরনব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুর কাছে আত্মসমর্পণ করেছেন বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় মানুষটি।

দেখতে দেখতে তার গত হওয়ার তিনটি বছর পার হয়ে গেছে। আজ হুমায়ুন আহমেদের চতুর্থ মৃত্যুবার্ষিকী। ২০১২ সালের ১৯ জুলাই সুদূর যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। মৃত্যুর তিন দিন পর ২৪ জুলাই আপন মনের মাধুরী দিয়ে আপন হাতে গড়া নুহাশ পল­ীর লিচুতলায় চির নিদ্রায় শায়িত হন হিমু চরিত্রের নির্মাতা হুমাযুন।

তবে সেদিন তার গায়ে হলুদ পাঞ্জাবী ছিল না, ছিল শেলাইবিহীন সাদা কাপড়। মৃত্যুর পরেও তার বইগুলো পাঠকপ্রিয়তায় শীর্ষে। তাকে স্মরণে আজো হলুদ রংঙে হিমু হয় ছেলে-মেয়েরা। দাবি আসে হিমু দিবস ঘোষণার। এর মধ্য দিয়েই সৃষ্টিগুণে বেঁচে আছেন এক অন্য হুমায়ুন। ভক্তদের অনুরাগে স্মরণীয় হয়ে থাকবেন এই কথাশিল্পী।

হুমায়ুন আহমেদের জন্ম ও মৃত্যুবার্ষিকীকে কেন্দ্র করে প্রতিবছর নানা কর্মসূচি গ্রহণ করে সংগঠনগুলো। এবারও সবুজে ঘেরা লেখকের সমাধিস্থল তার স্বপ্নের নুহাশ পল­ীতে কবর জিয়ারত, কোরান খানী, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা

এ সম্পর্কিত আরও

Check Also

নিজাম হাজারীর এমপি পদ নিয়ে বিভক্ত রায়

ফেনীর আওয়ামী লীগ নেতা নিজাম উদ্দিন হাজারীর সংসদ সদস্য পদে থাকা নিয়ে বিভক্ত রায় দিয়েছেন …

Mountain View

আপনার-মন্তব্য