ঢাকা : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, মঙ্গলবার, ৯:৫৯ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > অনেক সমীকরণের সামনে ভারত

অনেক সমীকরণের সামনে ভারত

india vs wd

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফেবারিট হিসেবে চার টেস্টের সিরিজে আগামীকাল স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় প্রথম ম্যাচে মাঠে নামছে সফরকারী ভারতীয় ক্রিকেট দল। ক্যারিবিয়দের বিপক্ষে ১৪ বছরের অপরাজিত থাকার রেকর্ড অক্ষুন্ন রাখার লক্ষ্য নিয়ে মাঠে নামবে বিরাট কোহলির দল। দুই দলের মধ্যে পাফরমেন্সের বিচারে অনেক এগিয়ে রয়েছে ভারত। তবে সফরকারীরা নূন্যতম ৩-০ ব্যবধানে সিরিজ জিততে না পারলে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে রেটিং পয়েন্টে আরো পিছিয়ে যাবে।

সংক্ষিপ্ত ভার্সনে ওয়েস্ট ইন্ডিজ দলের ২০১৬ সালটি এ পর্যন্ত সাফল্যের বছর হিসেবেই পরিগনিত। কেননা এ সময়ে এ সময়ে তারা ভারতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে পুরুষ ও মহিলা উভয় বিভাগের শিরোপা জিতেছে, জিতেছে বাংলাদেশে অনুষ্ঠিত অনূধর্ব-১৯ বিশ্বকাপ শিরোপা। সর্বশেষ নিজ মাঠে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে অনুষ্ঠিত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনাল খেলেছে। তবে টেস্ট আঙ্গিনায় ঠিকই ধুকতে হয়েছে জেসন হোল্ডারের দলকে। ২০১৫ সালের শেষ দিকে শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত উভয় টেস্ট সিরিজেই ২-০ ব্যবধানে হেরেছে ক্যারিবিয় দলটি।

ঐ দুই সিরিজের কোন ম্যাচেই প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ দল। এমনকি তাদের পারফরমেন্সে ধারাবাহিকতা ছিল না। যা ফলে টেস্ট র‌্যাংকিংয়ে কেবলমাত্র বাংলাদেশ ও জিম্বাবুয়ের উপড়ে থেকে অষ্টম স্থানে রয়েছে ক্যারিবিয়রা। ওয়েস্ট ইন্ডিজ নির্বাচকরা অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ রামদিনের পরিবর্তে মাত্র এক বছর আগে ডোমিনিকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশেষষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে টেস্ট অভিষেক হওয়া শেন ডোরিচকে দলে রেখে কঠিন সিদ্ধান্ত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ নির্বাচকরা।

অভিজ্ঞ ব্যাটসম্যান মারলন স্যামুয়েলসের উপড় অনেক বেশি আস্থা রেখেছেন নির্বাচকরা। তবে রান পাওয়াটা তার জন্য অনেক বেশি প্রয়োজনীয়। টপ অর্ডারে ক্রেইগ ব্যাথওয়েটকেও বিশ্বস্ততার প্রমাণ দিতে হবে। ওয়েস্ট ইন্ডিজের জন্য বড় দু:শ্চিন্তার বিষয় হচ্ছে বোলিং বিভাগ। দলের দুই প্রধান উইকেট শিকারী পেসার শ্যানন গাব্রিয়েল এবং লেগ স্পিনার দেবেন্দ্র বিশু গত প্রায় এক বছর যাবতই ইনজুরিতে ছিলেন। টেস্ট ক্রিকেটকে সদ্য বিদায় জানানো জেরোমে টেইলরের জায়গায় অভিষেক হতে পারে ফাস্ট মিডিয়াম বোলার মিগুয়েল কামিন্সের। এ ছাড়া অধিনায়ক হোল্ডার এবং অলরাউন্ডার কার্লোস ব্যাথওয়েটকে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে হবে।

পক্ষান্তরে পাঁচ দিনের ম্যাচে আস্তে আস্তে মন্থর ও নীচু হয়ে আসা পিচে বোলিং আক্রমণ নিয়ে এখনো চিন্তা-ভাবনা করছে ভারতীয় শিবির। এমন ধরনের পিচে তারা মিডল অর্ডারে পার্ট টাইম বোলার রোহিত শর্মাকে সেরা একাদশ থেকে বাদ দেয়ার চিন্তা করছে টিম ইন্ডিয়া এবং পেস-স্পিন বোলিং আক্রমণ নিয়ে এখনো সিদ্ধান্তহীনতায় রয়েছে তারা।
এন্টিগার পিচে দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজার উপড়ই ভরসা রাখতে পারে ভারতীয়রা। তবে বিকল্প হিসেবে তৃতীয় স্পিনার অমিত মিশ্রকে খেলাতে পারে দলটি।ইশান্ত শর্মা, উমেষ যাদব এবং ভুবনেশ্বর কুমার নিতে পারেন নতুন বলের দায়িত্ব। আর ব্যাট হাতে আক্রমণাত্মক স্ট্রোকমেকার্স অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে ঝলক দেখাতে চায় উপমহাদেশের দলটি।

দল (সম্ভাব্য) :

ওয়েস্ট ইন্ডিজ : জেসন হোল্ডার(অধিনায়ক), ক্রেইগ ব্যাথওয়েট, লিওন জনসন, ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শেন ডোরিচ (উইকেটরক্ষক), জার্মিন ব্ল্যাকউড, কার্লোস ব্যাথওয়েট, দেবেন্দ্র বিশু, মিগুয়েল কামিন্স, শ্যানন গাব্রিয়েল।

ভারত : বিরাট কোহলি (অধিনায়ক), শিকর ধাওয়ান, মুরালি বিজয়, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, অমিত মিশ্র, ভুবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা।

এ সম্পর্কিত আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *