Mountain View

নারীদের কাছে জনপ্রিয় হচ্ছে স্মার্টফোন গেমিং

প্রকাশিতঃ জুলাই ২০, ২০১৬ at ১১:৩৮ পূর্বাহ্ণ

game

বিশ্বব্যাপী নারী-পুরুষ সবার কাছেই স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়ছে প্রতিনিয়ত। আর এই জনপ্রিয়তার পেছনে রয়েছে নিত্যনতুন সেবা ও গেমস। বর্তমানে বিশ্বব্যাপী গেমিং ডিভাইস হিসেবে সর্বাধিক ব্যবহার হয় স্মার্টফোন। গেমিংয়ের জন্য দিনকে দিন স্মার্টফোনের ব্যবহার জনপ্রিয় হয়ে উঠছে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বের ১২টি দেশের ৪৭ শতাংশ স্মার্টফোন গেমারই নারী। বাজার গবেষণা প্রতিষ্ঠান টিএনএস ফেসবুকের হয়ে জরিপ প্রতিবেদনটি তৈরি করেছে।

১৮ বছরের বেশি বয়সের মানুষের ওপর এ জরিপ চালানো হয়। এতে উত্তর আমেরিকা, ল্যাটিন আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য, এশিয়াসহ ১২টি দেশের মানুষ অংশ নেয়। মূলত গেম খেলার জন্য অংশ নেয়াদের মোবাইল ডিভাইস ব্যবহারের প্রবণতার ওপর ভিত্তি ও মতামত বিশ্লেষণ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। জরিপে দেখা যায়, সামগ্রিকভাবে গেমিং ডিভাইস হিসেবে স্মার্টফোন জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। গেমিং ডিভাইস হিসেবে ৭১ শতাংশ গেমারেরই পছন্দ স্মার্টফোন। আর ৬৪ শতাংশের পছন্দ পার্সোন্যাল কম্পিউটার (পিসি)। পাশাপাশি ট্যাবলেট ডিভাইসে ৩৪ শতাংশ ও ২৬ শতাংশের পছন্দ ভিডিও গেম কনসোল।

৬৮ শতাংশ পেইড গেমার জানিয়েছেন, তারা সোস্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম থেকে গেম খুঁজে পেয়ে থাকেন। পাশাপাশি ফটো ও ভিডিও সার্ভিস থেকেও প্রায় ৫৭ শতাংশ গেমার পছন্দের গেম খুঁজে পান। ৫৪ শতাংশ জানান, তারা বিভিন্ন চ্যাটিং অ্যাপ থেকে নতুন গেমের তথ্য পেয়ে থাকেন।

জরিপে স্মার্টফোনভিত্তিক গেমারদের সময় ব্যয়ের যে অভ্যাস, তা বিশ্লেষণ করা হয়। অধিকাংশ গেমার অন্ততপে মাসব্যাপী গেম খেলার জন্য অর্থ পরিশোধ করেন ও মোবাইলে গেম খেলেন, তারা আর সবার চেয়ে বেশি সময় ব্যয় করেন মোবাইল গেমের পেছনে। এ ধরনের গেমাররা ২.৭ গুণ বেশি সময় অনলাইনে অবস্থান করেন। পেইড মোবাইল গেমারদের মধ্যে খেলা বন্ধের প্রবণতাও বেশি। বিনামূল্যের গেমারদের তুলনায় পেইড গেমারদের মধ্যে খেলা বন্ধের হার ২.৩ গুণ বেশি। মূলত কমিউনিটি সদস্যরা খেলা বন্ধ করলে অনেকেই গেমিং ছেড়ে দেন।

এ সম্পর্কিত আরও

Mountain View