ঢাকা : ২৩ মার্চ, ২০১৭, বৃহস্পতিবার, ৬:১৫ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

৩০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

public exam

দেশের ৩০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’। গতকাল (মঙ্গলবার) রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সংগঠনটির ২৪৭তম স্ট্যান্ডিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

দেশে বর্তমানে ৪২টি পাবলিক বিশ্ববিদ্যালয় আছে। তার মধ্যে ৩৮টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষাকার্যক্রম চলছে। বাকি চারটি নির্মাণাধীন। ৮টি বিশ্ববিদ্যালয়ের ভর্তির তারিখ ঘোষণা করা হয়নি।

এ বিষয়ে উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আলউদ্দিন বাংলামেইলকে বলেন, ‘আমরা একই সঙ্গে সবাইকে চিঠি দিয়েছি ভর্তি পরীক্ষার তারিখ জানানোর জন্য।

যে সব বিশ্ববিদ্যালয় পরীক্ষার তারিখ জমা দিয়েছে, সেগুলো আজকে আমরা ঘোষণা করেছি। যারা তারিখ ঠিক করেনি তাদের আবার আমরা চিঠি দিবো এবং অনুরোধ করবো যেনো পরীক্ষার তারিখগুলো ঠিক করে আমাদের জানিয়ে দেয়া হয়।’তারিখ নির্ধারণের বিষয়ে তিনি বলেন, ‘যারা এখনো তারিখ ঠিক করেনি, তারা অবশ্যই আজকে ঘোষিত তারিখ বাদ দিয়ে পরীক্ষার সূচি নির্ধারণ করবেন। যাতে শিক্ষার্থী ভোগান্তিতে না পড়ে।’

অক্টোবর থেকে শুরু হয়ে ডিসেম্বর পর্যন্ত এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানা তিনি।কমিটির সভা শেষে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে যে ৩০টি বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য তারিখ জানানো হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ২৩, ২৪ ও ৩০ সেপ্টেম্বর এবং ২১ ও ২৮ অক্টোবর, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার দিন বিকেলে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ১৯ থেকে ২৭ নভেম্বর, রাজশাহী বিশ্ববিদ্যালয় ২৩ থেকে ২৭ অক্টোবর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২৩ থেকে ৩১ অক্টোবর, খুলনা বিশ্ববিদ্যালয় ৩ থেকে ৫ নভেম্বর, ইসলামী বিশ্ববিদ্যালয় ১৯ থেকে ২৪ নভেম্বর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ২৪ থেকে ২৮ নভেম্বর, বরিশাল বিশ্ববিদ্যালয় ১৮ থেকে ১৯ নভেম্বর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ১৩ থেকে ১৭ নভেম্বর, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ১৪, ১৫, ২১ ও ২২ অক্টোবর, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ২, ৩ ও ৯ ডিসেম্বর, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ২৬ ডিসেম্বর ফাজিল (সম্মান), ৮ থেকে ২০ জানুয়ারি (ফাজিল) পাস।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২২ অক্টোবর, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৫ নভেম্বর, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৬ অক্টোবর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৮ অক্টোবর, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, তেজগাঁও ১৮ নভেম্বর।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ৯ ডিসেম্বর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ২৯ অক্টোবর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ৮ নভেম্বর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ২৫ নভেম্বর, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ৩ ডিসেম্বর।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৬ নভেম্বর, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৮ থেকে ২১ ডিসেম্বর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪ থেকে ৭ নভেম্বর, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১০ ও ১১ ডিসেম্বর, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২ ডিসেম্বর, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১১ ও ১২ নভেম্বর, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৩ ডিসেম্বর।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি পরীক্ষা নির্বিঘ্ন করতে বিশ্ববিদ্যালয় পরিষদের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।

সভায় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক মো. আলাউদ্দিনের সভাপতিত্বে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লা, জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজান উদ্দিন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক একেএম নূর-উন নবী, কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক মো. আলী আশরাফসহ ২৬টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

প্রশ্ন ফাঁস নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

প্রশ্নপত্র ফাঁসের জন্য কিছু শিক্ষকের অসততাকে দায়ী করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, পরীক্ষার …