Mountain View

বাংলাদেশের জন্য শুল্কমুক্ত সুবিধা বহাল থাকছে যুক্তরাজ্যে

প্রকাশিতঃ জুলাই ২০, ২০১৬ at ৮:৫৮ অপরাহ্ণ

ban-uk_225157


  • যুক্তরাজ্য ইউরোপিয়ন ইউনিয়ন থেকে বেরিয়ে গেলেও বাংলাদেশের সঙ্গে সেদেশের বাণিজ্যে কোনো প্রভাব পড়বে না। মঙ্গলবার কেনিয়ার নাইরোবিতে আঙ্কটাডের বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ বুধবার এ তথ্য জানিয়েছে। সম্মেলনে যোগ দেওয়া বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠকে যুক্তরাজ্যের প্রতিনিধিরা এই আশ্বাস দেন।
  • বৈঠকে যুক্তরাজ্যের প্রতিনিধিদলের নেতা ম্যাথিউস বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে জানান, বিগত দিনের মতো বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক, বিনিয়োগ ও বাণিজ্য স্বাভাবিক থাকবে। বাংলাদেশ যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ বাণিজ্য সহযোগী। বাংলাদেশসহ এলডিসিভুক্ত দেশগুলোর জন্য যুক্তরাজ্যের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে। ইউরোপিয়ন ইউনিয়ন থেকে যুক্তরাজ্যে বেরিয়ে আসার বিষয়টি চূড়ান্ত অনুমোদনের পরবর্তী দুই বছর সকল বিষয় আগের মতো অব্যাহত থাকবে। তবে ওই দুই বছর অতিক্রমের পরও যুক্তরাজ্য সরকারের নীতির কোনো পরিবর্তন হবার সম্ভাবনা নেই।
  • যুক্তরাজ্যের  সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। যুক্তরাজ্য বাংলাদেশের তৈরি পোশাকের তৃতীয় বৃহত্তম বাজার। গত বছর বাংলাদেশ যুক্তরাজ্যে ৩৭০ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি করেছে। ইউরোপিয়ন ইউনিয়নে রফতানি করেছে ১,৮০০ কোটি ডলার মূল্যের তৈরি পোশাক। যুক্তরাজ্যে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি বেড়েই চলছে। সংগত কারণেই যুক্তরাজ্য বাংলাদেশর কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। ইউরোপীয় ইউনিয়নের দেশ হিসেবে যুক্তরাজ্য বাংলাদেশকে শুল্ক ও কোটামুক্ত রফতানি সুবিধা দিয়েছে। এ সুবিধা অব্যাহত থাকা প্রয়োজন।
  • বাংলাদেশে এখন যুক্তরাজ্যের প্রায় ২০ টি কোম্পানির বিনিয়োগ রয়েছে। বাংলাদেশ সরকার ইতোমধ্যে ১০০টি স্থানে স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলার কাজ শুরু করেছে। যুক্তরাজ্য এখানে বিনিয়োগ করলে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা দেবে।

এ সম্পর্কিত আরও

no posts found
Mountain View

কৃষি, অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

no posts found
  • কৃষি, অর্থ ও বাণিজ্য - এর সব খবর →
  •