Mountain View

বিয়ের এক সপ্তাহ আগে খান এই খাবারগুলো

প্রকাশিতঃ জুলাই ২০, ২০১৬ at ১:৩২ অপরাহ্ণ

বিয়ের এক সপ্তাহ আগে খান এই খাবারগুলো

+

আপনি ছেলে হোন আর মেয়ে হোন কিছু ব্যাতিক্রম ছাড়া বিয়ে জীবনে একবারই হয়।বিয়ে মানেই নতুন সঙ্গীর হাত ধরে নতুন জীবনে প্রবেশ। এই সময় সকলেরই টেনসন, স্ট্রেস, উত্তেজনা বেশি থাকে। বিয়ের মাস তিনেক আগে থেকে সকলেই ডায়েট চার্ট মেনে চলেন, নিয়মিত শরীরচর্চাও করেন। এর মধ্যে অনেক খাবার স্বাস্থ্যকর হলেও বিয়ের আগের ১ সপ্তাহের টেনসন, স্ট্রেসের কথা মাথায় রেখে তা ডায়েট চার্টের বাইরে রাখার পরামর্শ দেন ডায়েটিশিয়ান ও মনোবিদরা। জেনে  নিন কোন খাবারগুলো রয়েছে এর মধ্যে।

০১. চুইংগাম: বিয়ের ছবিতে সেলফি আদর্শ সেলফি ফেস তৈরির জন্য অনেক ট্রেনারই চুইংগাম খাওয়ার পরামর্শ দেন। কিন্তু যত চিউইং গাম খাবেন তত শরীরে হাওয়া ঢুকে পেট ফাঁপবে। তাই বিয়ের ১ সপ্তাহ আগে থেকে চিউইং গাম বন্ধ করুন।

০২. ড্রাই ফ্রুট: শুকনো ফল অবশ্যই অত্যন্ত স্বাস্থ্যকর। ডায়েট চার্টে অবশ্যই রাখা উচিত। কিন্তু এর মধ্যে ফ্রুক্টোজ ও গ্লুকোজের পরিমাণ বেশি থাকে। বিয়ের ১ সপ্তাহ আগের টেনসনে ড্রাই ফ্রুট ওজন বাড়াতে পারে।

০৩. কপি: বাঁধাকপি, ফুলকপি ও ব্রকোলি জাতীয় সব্জির মধ্যে সেলুলোজের পরিমাণ খুব বেশি থাকে। যা হজমের সমস্যা করতে পারে। বরং শশা জাতীয় সব্জি এই সময় বেশি করে খান।

০৪. কফি: এই সময় নিয়ম করে সময় মেনে ঘুমের খুব প্রয়োজন। স্ট্রেস কাটাতে তাই কফির ওপর নির্ভর করবেন না। এতে ঘুমের ব্যাঘাত ঘটে চেহারায় ক্লান্তির ছাপ পড়বে। বেশি কফি খেলে অ্যাসিডিটিও হতে পারে।

০৫. অ্যালকোহল: এর মধ্যে সালফিউরিক গ্যাস থাকে। তাই মদ্যপানের পর দিন আপনার শরীর ভার লাগবে। হজমের গন্ডগোলও হতে পারে। হ্যাঙ্গওভার থেকে মুড অফ হতে পারে, যা এই সময়ের জন্য মোটেও ভাল ব্যাপার না। টেনসন কাটানোর জন্য খেলেও এতে স্ট্রেস বাড়বে। পার্টিতে খেতে চান তাহলে হালকা কোনও অ্যালকোহলের ককটেল খান।

০৬. কার্বনেটেড ড্রিঙ্ক: অনেকেই ভাবেন ডায়েট সফট ড্রিঙ্ক এই সময় খাওয়া যায়। কিন্তু বিয়ের আগে সকলেই ডায়েট চার্ট মেনে চলেন। সফট ড্রিঙ্কের মধ্য চিনির পরিমাণ বেশি থাকে। পেটের মধ্যেও বুদবুদ কাটে সফট ড্রিঙ্ক। ওজনও বাড়বে, স্বাস্থ্যেরও ক্ষতি হবে।

০৭. জাঙ্ক ফুড: এই ব্যাপারে আর নতুন করে কিছু বলার নেই। এই সময় স্ট্রেস বেশি থাকে। পিজা, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইজ মুড ভাল করবে ঠিকই, কিন্তু হজমের সমস্যায় পড়বেন।

০৮. দুধ ও দুগ্ধজাত খাবার: ভারতীয় মায়েরা মনে করেন বিয়ের আগে রোজ দুধ খাওয়া প্রয়োজন। এতে কমজোরি যেমন কাটবে, তেমনই রংও ফর্সা হবে। কিন্তু ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, এই সময় অনেক রকম টেনসন থাকে। দুধ থেকে হজমে সমস্যা হতে পারে। অনেকের ক্ষেত্রে দুগ্ধজাত খাবারে ওজন বাড়ার প্রবণতাও দেখা যায়।

এ সম্পর্কিত আরও

Mountain View