Mountain View

চীনে বন্যায় ৭৫ জন নিহত

প্রকাশিতঃ জুলাই ২১, ২০১৬ at ১:২৪ অপরাহ্ণ

chin

চীনের উত্তরাঞ্চলে বন্যায় অন্তত ৭৫ জন নিহত হয়েছে। এদের অনেকেই বন্যায় নিখোঁজ ছিলেন। চলতি বছরের ভয়াবহ এ বন্যায় সোমবার থেকে এখন পর্যন্ত হাজার হাজার মানুষকে বাড়ি-ঘর ছেড়ে আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার চীন সরকার এ তথ্য জানিয়েছে।

রাজধানী বেইজিংসহ শুষ্ক অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় দেশজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির চিত্র প্রকাশ করেছে চীনের বেসামরিক প্রতিরক্ষা দফতর। চলতি বছরের প্রথমার্ধ্বে দেশটিতে বন্যার কারণে এখন পর্যন্ত ৫৭৬ জনকে নিখোঁজ অথবা নিহত হিসেবে রেকর্ড করা হয়েছে। বেইজিংয়ে মঙ্গলবার থেকে অবিরাম বর্ষণ শুরু হয়েছে। বন্যা আক্রান্ত শহরগুলোতে শত শত বিমান ও ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

বৃষ্টিতে সেন্ট্রাল চীনের নদীর বাধ হুমকির মুখে পড়েছে। কর্তৃপক্ষ ভারী সরঞ্জাম ব্যবহার করে বাধ নিয়ন্ত্রণের চেষ্টা করছে। বন্যা আক্রান্ত এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। বন্যায় চীনের অর্থনীতিতে কয়েক মিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

আরো কঠিন পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। যে কোনো ধরনের পরিস্থিতি মোকাবেলা করতে প্রস্তুতি নেয়ার জন্য বুধবার আহ্বান জানিয়েছেন তিনি। কর্মকর্তারা দায়িত্ব পালনে গাফিলতি করলে কঠোর শাস্তি দেওয়া হবে হুঁশিয়ারি দিয়েছেন শি জিনপিং।

এ সম্পর্কিত আরও

Mountain View