Mountain View

ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ শুরু আজ

প্রকাশিতঃ জুলাই ২১, ২০১৬ at ৫:২০ অপরাহ্ণ

Test-Series-2016-India-vs-West-Indies

শেষবার ভারত দল যখন ওয়েস্ট ইন্ডিজ সফর করে তখন দলে রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মনরা। ২০১১ সালের সেই সফর ছিল বিরাট কোহলির অভিষেক সিরিজ। এমএস ধোনি দিয়েছিলেন নেতৃত্ব। এখন দ্রাবিড়, লক্ষ্মন, ধোনির কেউ নেই। কোহলি অধিনায়ক। এবং আবার ওয়েস্ট ইন্ডিজের সাথে তাদের মাটিতে সিরিজ শুরু হচ্ছে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় অ্যান্টিগায় শুরু প্রথম টেস্টের খেলা।

সীমিত ওভারের ক্রিকেটে ভারত দারুণ শক্তিশালী। টেস্ট র‌্যাঙ্কিংয়ে দুই নম্বর দল তারা। তারপরও একটু দুর্বলতা এখানে আছে। গত বছরের নভেম্বর-ডিসেম্বরের পর আর কোনো টেস্ট খেলেনি তারা। এই অভ্যাসের ঘাটতি কতোটা ভোগায় কে জানে।

তারপরও স্বাগতিকদের চেয়ে অনেক বেশি ফেভারিট ভারত। এই বছর ওয়েস্ট ইন্ডিজের তিনটি দল আইসিসির তিনটি সীমিত ওভারের টুর্নামেন্ট জিতেছে। কিন্তু ২০১২ সালের পর বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে ছাড়া আর কোনো দলের বিপক্ষে দেশে বা বিদেশে কোনো টেস্ট জেতেনি। জ্যাসন হোল্ডারের দলে ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, ড্যারেন স্যামিদের অভাব বোঝা যেতে পারে। মারলন স্যামুয়েলস সম্প্রতি বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন। দলের বড় স্তম্ভ তিনি। কিন্তু শেষ ৯টি ইনিংসে ২০ পার হতে পারেননি।

কার্লোস ব্রাথওয়েট, টেস্টের বর্ষসেরা ক্যারিবিয়ান ড্যারেন ব্রাভো দলের সেরা খেলোয়াড়। কিন্তু বোলিং নিয়ে দুশ্চিন্তা আছে। এক সময় ওয়েস্ট ইন্ডিজের পেস অ্যাটাক ছিল দুনিয়া কাঁপানো। কিন্তু এখনকার চার ফাস্ট বোলার ব্রাথওয়েট, শ্যানন গ্যাব্রিয়েল, হোল্ডার ও মিগুয়েল কামিন্সের মোট উইকেটের সংখ্যা ৫৬ মাত্র। কারো ৫ উইকেট নেওয়ার কীর্তিও নেই।

কোচ অনীল কুম্বলের এটা প্রথম অ্যাসাইনমেন্ট। তার খুশি থাকার কথা। হিসেবে সহজ মিশন দিয়ে শুরু হচ্ছে। তবে একাদশটা ভারত কিভাবে সাজায় তা দেখতে হবে। মুরালি বিজয় টেস্টে অভিজ্ঞ। কিন্তু লোকেশ রাহুলের ফর্ম ভালো। শিখর ধাওয়ানের সাথে ওপেনিংয়ে এই দুইয়ের মধ্যে কে সুযোগ পাবেন কে জানে। চেতেশ্বর পুজারার দায়িত্ব ইনিংস বড় করা। কোহলি, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মাদের কাজ মিডল অর্ডারকে লড়াইয়ে রাখা।

বোলিংয়ে তিন স্পিনার খেলানোর কথা না। রবিচন্দ্রন অশ্বিন প্রথম পছন্দ। প্রস্তুতি ম্যাচে ভালো করেছেন বাঁ হাতি রবিন্দ্র জাদেজা। কিন্তু কোহলি লেগ স্পিনার অমিত মিশ্রার কথা বলেন। মিশ্রা সুযোগ পেলে জাদেজাকে বসতে হবে। দলে চার পেসার। মোহাম্মদ শামি ও ইশান্ত শর্মার খেলার কথা। উমেষ যাদব ও শার্দুল ঠাকুরের বসার কথা।

রেকর্ড বলছে ওয়েস্ট ইন্ডিজে শেষ দুটি সিরিজ জিতেছে ভারত। কিন্তু ভুলে গেলে চলবে না দুই দেশ শেষবার টেস্ট খেলেছেন ২০১১ সালে, ডমিনিকায়। ম্যাচটি ড্র হয়েছিল। ভুললে চলবে না ওয়েস্ট ইন্ডিজের সামনে অপরাজেয় দল এখন ভারত। ২০০২ সালের পর টেস্টে ভারতীয়দের আর হারাতে পারেনি ক্যারিবিয়ানরা। কোহলি নিশ্চয় চাইবেন এই রেকর্ড ধরে রেখে বিদেশের মাটিতে এই ৪ ম্যাচের সিরিজে আরাধ্য জয় নিয়ে ফিরতে।

এ সম্পর্কিত আরও