ভূমধ্যসাগরে শরণার্থীবাহী নৌকায় ২২ জনের লাশ

প্রকাশিতঃ জুলাই ২১, ২০১৬ at ৫:৩৪ অপরাহ্ণ

22

ভূমধ্যসাগরে শরণার্থীবাহী একটি নৌকায় ২১ নারীসহ ২২ জনের মৃতদেহ পাওয়া গেছে। বৃহস্পতিবার এাণ সংস্থা মেডিসিন সানস ফ্রন্টিয়ার্সের (এমএসএফ) বরাতে এই তথ্য জানিয়েছে বিবিসি। এমএসএফ জানিয়েছে, লিবীয় উপকূলে একটি নৌকার তলানিতে তেল ও পানির মধ্যে লাশগুলো ছিল।

ত্রাণ সংস্থাটি আরও জানিয়েছে, নৌকাটিতে বেশ কয়েকঘণ্টা তারা ছিল। এমএসএফ পরিচালিত একটি নৌকায় করে ওই নৌকায় বেঁচে যাওয়া দুই শতাধিক মানুষকে উদ্ধার করা হয়েছে। এদের মাঝে ৫০টি শিশুও রয়েছে।

এমএসএফ-এর পক্ষ থেকে জেনস প্যাগোট্টো জানান, কী ঘটেছে তা সম্পূর্ণরূপে নিশ্চিত হওয়া না গেলেও তাদের মৃত্যু ছিল ভয়ানক। এ সত্যিই ট্র্যাজিক ঘটনা।

প্যাগোট্টা আরও বলেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে তেল ও পানি মিশে গিয়ে ধোঁয়ার সৃষ্টি হয়েছিল যা এই দুর্ঘটনার কারণ হওয়ার যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে।

নৌকাটির আরোহীদের অধিকাংশই পশ্চিম আফ্রিকার দেশগুলো থেকে এসেছেন। বুধবার পৃথক পৃথক অভিযানে ভূমধ্যসাগর থেকে ২ হাজারেরও বেশি অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে সিসিলিতে নিয়ে যাওয়া হয়েছে। অভিযান গুলোতে স্পেন, ইতালির নেভি এবং অন্যান্য মানবাধিকার গোষ্ঠীগুলো যুক্ত ছিল।

চলতি বছর ভূমধ্যসাগর পারি দিতে গিয়ে নৌকাডুবিতে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী প্রাণ হারিয়েছেন বলে শরণার্থী বিষয়ক আন্তর্জাতিক সংস্থাগুলো জানিয়েছে।

এ সম্পর্কিত আরও