ঢাকা : ২৫ জুন, ২০১৭, রবিবার, ৯:২৬ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

সকালে যা করবেন, যা করবেন না

morning

সকাল সুন্দর হলে সারা দিনও সুন্দর কাটে। তাই ঘুম থেকে উঠেই এমন কিছু করবেন না, যা আপনার সারা দিন নষ্ট করবে। সকালে ঘুম থেকে উঠে কী করবেন আর কী করবেন না, সে সম্বন্ধে একটা তালিকা দেওয়া হয়েছে দি আন্ডার কভার রিক্রুটার ওয়েবসাইটে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

১. সকালে যদি তাড়া থাকে, তাহলে ঘড়ির অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে উঠে পড়ুন। আর যদি একবার অ্যালার্ম বন্ধ করে ঘুমিয়ে যান, তাহলে আপনার দেরি হবে, এটা নিশ্চিত। কিছুদিন টানা অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে উঠুন। দেখবেন, খুব সহজেই অভ্যাস হয়ে যাবে।

২. সারা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হলো সকালের নাশতা। কোনোভাবেই সকালের নাশতা না খেয়ে বাইরে যাবেন না। অনেকের সকালের নাশতা খেতে ইচ্ছা করে না। এ ক্ষেত্রে একেক দিন একেক রকম নাশতা তৈরি করুন। দেখবেন, খেতে ইচ্ছা করবে। আর অবশ্যই স্বাস্থ্যকর নাশতা খাওয়ার চেষ্টা করুন।

৩. সকালে ঘুম থেকে উঠে কোনোভাবেই ই-মেইল চেক করবেন না। আপনাকে তো সারা দিন অফিসে কাজ করতেই হবে, ই-মেইল দেখতেই হবে তাহলে সকালে কেন? এ সময়টা আপনার ব্যক্তিগত। অফিসের কাজ অফিসে প্রবেশের পর থেকে শুরু করবেন। আর যদি কোনো খারাপ সংবাদের ই-মেইল সকালে পড়ে ফেলেন, তাহলে আপনার পুরো দিনটাই খারাপ যাবে।

৪. কী পোশাক পরে বাইরে যাবেন, সেটা রাতেই ঠিক করে রাখুন, যাতে সকালে তাড়াহুড়ো করতে না হয়। আর সকালে অন্তত কাপড় আয়রন করার কাজটি ভুলেও করবেন না।

৫. সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস কুসুম গরম পানি খান। এটা শরীরের জন্য খুবই উপকারী। এর সঙ্গে চাইলে লেবুর রস মিশিয়ে নিতে পারে, যা আপনার মেদ কাটাতে সাহায্য করবে।

৬. ১৫ থেকে ২০ মিনিট হালকা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করে নিন। চাইলে ইয়োগাও করতে পারেন, যা আপনার সারা দিনের কর্মক্ষমতাকে কয়েক গুণ বাড়িয়ে দেবে।

৭. ঘুম থেকে উঠে নিজের বিছানা গুছিয়ে ফেলুন, যাতে রাতে বাসায় ফিরে আপনার বেডরুমে যেতে বিরক্ত না লাগে। আর ঘর পরিষ্কার থাকলে মনও ফুরফুরে থাকে।

৮. সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন। পারলে সকালের সময়টা বাইরে যাওয়ার আগমুহূর্ত পর্যন্ত মোবাইল চার্জ দিয়ে নিন। এতে সারা দিনে আপনার মোবাইলের চার্জের ঝামেলা থাকবে না।

৯. সকালে টিভি দেখে সময় নষ্ট করবেন না। আর টিভিতে কোনো কিছু দেখে মনোযোগ চলে গেলে সারা দিন ওই বিষয়টাই মাথায় ঘুরপাক খাবে। তাই সকালে টিভির রিমোট থেকে দূরে থাকুন।

১০. সকালের সূর্যের আলোটা বেশ মিষ্টি হয়। তাই ঘুম থেকে উঠে জানালার পর্দা সরিয়ে দিন। তাতে রোদ ঘরে ঢুকতে পারে। এটা আপনার মনকে চাঙ্গা রাখতে সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও

Check Also

আগামীকাল পবিত্র শবে কদর

ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে আগামীকাল বৃহস্পতিবার দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবে কদর। পবিত্র কোরআন …

আপনার-মন্তব্য