Mountain View

নতুন মুদ্রানীতি ঘোষনা মঙ্গলবার

প্রকাশিতঃ জুলাই ২২, ২০১৬ at ৮:৩৮ পূর্বাহ্ণ

bb_21628


  • আগামী ২৬ জুলাই মঙ্গলবার সকাল ১১টায় চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথমার্ধের জন্য মুদ্রানীতি ঘোষণা করা হবে। নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর ফজলে কবির। গভর্নর হিসাবে এটাই হবে তার প্রথম মুদ্রানীতি ঘোষণা। মুদ্রানীতির প্রণয়নের প্রায় সব কাজ ইতিমধ্যে শেষ হয়েছে বলে জানা গেছে।
  • বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, এবারের মুদ্রানীতির প্রকৃতি ও ধরন আগের মুদ্রানীতির মতই থাকছে। গত জানুয়ারীতে দেয়া মুদ্রানীতির ধরন সম্পর্কে বলা হয়েছিল এটি প্রবৃদ্ধি সহায়ক ও বিনিয়োগবান্ধব। নতুন মুদ্রানীতিতে মূল্যস্ফীতি ৫ দশমিক ৮ শতাংশে মধ্যে রাখার লক্ষ্য থাকবে। আর জাতীয় বাজেটের সঙ্গে মিল রেখে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ ধরা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের ঘোষিত গত মুদ্রানীতিতে জুন পর্যন্ত বেসরকারিখাতে ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছিল ১৪ দশমিক ৮০ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মে মাস পর্যন্ত বেসরকারিখাতে ঋণ প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৬ দশমিক ৪০ শতাংশ। জুন শেষে এ প্রবৃদ্ধি সাড়ে ১৬ শতাংশ হতে পারে।
  • প্রসঙ্গত, কেন্দ্রীয় ব্যাংক প্রতি ছয় মাস অন্তর আগাম মুদ্রানীতি ঘোষণা করে থাকে। দেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে তার একটি পরিকল্পণা তুলে ধরা হয়।

এ সম্পর্কিত আরও

আপনিও লিখুন .. ফিচার কিংবা মতামত বিভাগে লেখা পাঠান [email protected] এই ইমেইল ঠিকানায়
no posts found
সারাদেশ বিভাগে সংবাদকর্মী নেয়া হচ্ছে। আজই যোগাযোগ করুন আমাদের অফিশিয়াল ফেসবুকের ইনবক্সে।

কৃষি, অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

no posts found
  • কৃষি, অর্থ ও বাণিজ্য - এর সব খবর →
  •