Mountain View

বিদেশী ক্রেতাদের আস্থা ফেরানোর চেষ্টায় বিজিএমইএ

প্রকাশিতঃ জুলাই ২২, ২০১৬ at ৮:২৮ পূর্বাহ্ণ

bgmea20160602065745


  • সাম্প্রতিক গুলশান হামলায় বিদেশি নাগরিক নিহতের ঘটনায় গার্মেন্টস খাতের উপর যাতে দীর্ঘস্থায়ী কোনো নেতিবাচক প্রভাব না পড়ে, এ জন্য পোশাক খাতের উদ্যোক্তারা নানামুখী চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ইতোমধ্যে বায়ারদের একাধিক সংগঠন ও জোটের সঙ্গে বৈঠক করেছে। বৈঠক করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও। বিদেশি ক্রেতাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে নেওয়া সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে সমন্বিতভাবে কাজও করছে। ক্রেতারা বাংলাদেশে আসতে চাইলে এয়ারপোর্ট থেকে তাদের অফিস, কারখানা কিংবা যেখাতে যেতে চাইবে—সেখানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরাপত্তা দেবে। ইতোমধ্যে বড় বড় ভবন, বিদেশিরা অবস্থান করে এমন অফিস ভবন ও কারখানায়ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও এ বিষয়ে বায়ারদের আশ্বস্ত করেছে। এক্ষেত্রে বিজিএমইএ সমন্বয়কের ভূমিকায় থাকছে। অন্যদিকে দেশের সব গার্মেন্টস কারখানার শ্রমিকদের হালনাগাদ তথ্যও নেওয়ার উদ্যোগ নিয়েছে বিজিএমইএ।
  • এছাড়া দফায় দফায় বায়ারদের সঙ্গে বৈঠকে তাদের বুঝানোর চেষ্টা করা হচ্ছে, গুলশানের ঘটনা বাংলাদেশের প্রকৃত চিত্র নয়। এটি বাংলাদেশের একক সমস্যা নয়। বরং এ ধরনের সন্ত্রাসী হামলা বৈশ্বিক সমস্যা। এছাড়া ইস্যুটি নিয়ে বিজিএমইএ গণমাধ্যমে বেশি মাতামাতি না করাও সিদ্ধান্ত নিয়েছে।
  • গুলশানে হামলায় নিহত বিদেশিদের মধ্যে ৯ জনই গার্মেন্টসের বিদেশি ক্রেতা (বায়ার)। এর আগে কখনোই এত সংখ্যক বিদেশি এদেশে হত্যাকাণ্ডের শিকার হননি। এ ঘটনা বাংলাদেশে অবস্থানরত বিদেশিদের মধ্যে এক ধরনের আস্থাহীনতা তৈরি করেছে। ইতোমধ্যে গার্মেন্টসের বেশকিছু বায়ার তাদের পূর্ব নির্ধারিত বাংলাদেশ সফর বাতিল করেছেন। দেশের রপ্তানিকারকদের তৃতীয় দেশে গিয়ে অর্ডার নিয়ে আলোচনা করতে হচ্ছে। এর ফলে স্বাভাবিক ক্রয়াদেশের পাশাপাশি বাড়তি অর্ডার পাওয়ার সম্ভাবনাও ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন তারা।

এ সম্পর্কিত আরও

no posts found

কৃষি, অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

no posts found
  • কৃষি, অর্থ ও বাণিজ্য - এর সব খবর →
  •