কিরগিজস্তানে নিষিদ্ধ হলো মাগরিব ও এশার আযান

প্রকাশিতঃ জুলাই ২৩, ২০১৬ at ১১:৩৩ অপরাহ্ণ

কিরগিজস্তানে মাগরিব ও এশার আযান প্রদানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির এপিডেমিওলজিকাল তত্ত্বাবধানে বিভাগ ও স্বাস্থ্য কেন্দ্র।

রাতে উচ্চস্বরে আযান বন্ধ করার জন্য কিরগিজস্তানের জনগণ সেদেশের রাজধানী বিশকেকের এপিডেমিওলজিকাল তত্ত্বাবধানে বিভাগ ও স্বাস্থ্য কেন্দ্র অভিযোগ করেছে। আর এরফলে রাত্রে মসজিদের উচ্চস্বরে আযান প্রদানের উপর নিষেধাজ্ঞার আরোপ করেছে এপিডেমিওলজিকাল তত্ত্বাবধানে বিভাগ ও স্বাস্থ্য কেন্দ্র।

কিরগিজস্তানের জনস্বাস্থ্য কেন্দ্র সদস্যরা এক সপ্তাহ যাবত এর নির্দেশ পালনের ব্যাপারে তদারকি করবে। মধ্য এশিয়ার উত্তর-পূর্বে কিরগিজস্তান দেশ অবস্থিত। সেদেশে ৯ শতাব্দী থেকে দ্বাদশ শতাব্দীর মধ্যে ইসলাম ধর্মের প্রভাব বিস্তার করে। সেদেশের শিয়া মুসলমানেরা আজারবাইজানের সাবেক সোভিয়েত নাগরিক। স্তালিনবাদীর চাপের কারণে কিরগিজস্তানে হিজরত করেছে।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী কিরগিস্তানে ১৪ হাজারের অধিক আজারবাইজানী অধিবাসী রয়েছে। তবে অজারী জাতির পরিসংখ্যান অনুযায়ী এর মধ্যে শুধুমাত্র ৭ হাজার শিয়া মুসলমান রয়েছে। কিরগিজস্তানের শিয়া অধ্যুষিত শহরগুলো হচ্ছে বিশকেক, কান্ত, টাভিকমাক, ওশ, কারআবাল্টা এবং পাঁচ মসজিদ।

এ সম্পর্কিত আরও