বোলিংয়ের পরীক্ষা দিয়ে ফিরতে চাইছেন মোহাম্মদ হাফিজ

প্রকাশিতঃ জুলাই ২৩, ২০১৬ at ৩:৩৬ অপরাহ্ণ

hafiz

মোহাম্মদ হাফিজ বল করতে পারলে পাকিস্তানের বোলিং অপশন বাড়ে। কিন্তু তিনি তো নিষিদ্ধ। অবশ্য চলমান ইংল্যান্ড সফরেই হাফিজকে বোলিংয়ে ফেরাতে চাইছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শেষের দুই টেস্ট ও সীমিত ওভারের সিরিজে তাকে পেতে চায় তারা। তাই মাসের শেষে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির কাছে বোলিং মূল্যায়ন পরীক্ষা দেবেন এই অফ স্পিনার।

দলে হাফিজের ভূমিকা এখন কেবল ব্যাটসম্যানের। গত বছরের জুলাইয়ে অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে তার বল করার ওপর এক বছরের নিষেধাজ্ঞা দেয় আইসিসি। ১২ জুলাই এক বছর হয়েছে। এখন আইসিসির কাছে পরীক্ষা দিতে পারেন হাফিজ। পিসিবির প্রধান শাহরিয়ার খান এখন ইংল্যান্ড। সেখানে কোচ মিকি আর্থার, অধিনায়ক মিসবাহ-উল হক ও সহাকারী কোচ মুশতাক আহমেদের সাথে বসেছেন হাফিজের বিষয় নিয়ে।

এপ্রিল থেকে ইনজুরি ছিল হাফিজের। তাই বোলিং অ্যাকশন শুধরাণোর দিকে খুব মন দিতে পারেননি। পিসিবির শঙ্কা বোলারকে পরীক্ষায় বসিয়ে বিপদে না পড়তে হয় আবার। সে কারণে ইংল্যান্ডে বোলিংয়ের অনানুষ্ঠানিক একটি পরীক্ষা আগে দেবেন হাফিজ। তাতে সফল হলে আইসিসির কাছে পরীক্ষা দেবেন।

২০১৪ সাল থেকে বোলিং নিয়ে সমস্যায় হাফিজ। সেই বছরের নভেম্বর থেকে পরের বছরের জুলাই পর্যন্ত দুই দফা বোলিং নিয়ে প্রশ্নের মুখে পড়েন। তাতে নিষিদ্ধ হতে হয়। তার আগে ৪৭ টেস্টে ৫২ উইকেট নিয়েছেন তিনি। ওয়ানডেতে ১২৯ ও টি-টোয়েন্টিতে ৪৬ উইকেট শিকার তার।

এ সম্পর্কিত আরও