Mountain View

রুটের রেকর্ড গড়া ডাবল

প্রকাশিতঃ জুলাই ২৩, ২০১৬ at ১০:১৬ অপরাহ্ণ

joe-root..

এই সময়ে বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসনের পাশে একই কাতারে উচ্চারিত হয় ইংলিশ ব্যাটসম্যান জো রুটের নাম। সেটা যে শুধু এমনি এমনি নয়, তার প্রমাণ আরেকবার দিলেন রুট ওল্ড ট্রাফোর্ডে। প্রথম দিন ১৪১ রানে অপরাজিত থাকা এই ইংলিশ ব্যাটসম্যান দ্বিতীয় দিনে নিজের দশম সেঞ্চুরিটিকে ডাবলে পরিণত করলেন।

একই সঙ্গে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন রুট। তৃতীয় ইংলিশ ব্যাটসম্যান হিসেবে তার ঝুলিতে জমা পড়লো দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। এটাই রুটের ক্যারিয়ার সেরা ইনিংস। ৩৯১ বলে ২৩ চারের সাহায্যে এখনো তিনি ২২৬ রানে অপরাজিত আছেন। আগে রুটের সর্বোচ্চ রানের ইনিংস ছিল ২০০। এটি তিনি করেছিলেন লর্ডসে ২০১৪ সালে।

ইংলিশদের হয়ে সবচেয়ে বেশি তিনটি ডাবলের দেখা পেয়েছেন বর্তমান অধিনায়ক অ্যালিস্টার কুক। ২০১১ সালে তিনি এজবাস্টনে ভারতের বিপক্ষে ২৯৪, আবুধাবিতে ২০১৫ সালে পাকিস্তানের সঙ্গে ২৬৩ ও ব্রিসবেনে ২০১০ সালে অস্ট্রেলিয়ার সঙ্গে খেলেন ২৩৫ রানের ইনিংস।

দুটি ডাবল সেঞ্চুরি রয়েছে কেভিন পিটারসেনেরও। প্রথমটি তিনি করেছিলেন অ্যাডিলেডে ২০১১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। পিটারসেনের ব্যাট থেকে এসেছিল ২২৭ রানের ইনিংস। অবশ্য তার অনেক আগে লর্ডসে ভারতের সঙ্গে তিনি ২০২ রানের ইনিংস খেলেছিলেন ২০০২ সালে।

রুটের আগের পাকিস্তানের বিরুদ্ধে আরো তিন ইংলিশ ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। যেখানে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটা এখনো রয়েছে ডেনিস কম্পটনের দখলে। তিনি ১৯৫৪ সালে নটিংহ্যামে ২৭৮ রানের ইনিংস খেলেছিলেন। আবুধাবিতে কুক করেছিলেন ২৬৩। পাকিস্তানের সঙ্গে তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংসটি টেড ডেক্সটারের। তার ব্যাট থেকে ২০৫ রানের ইনিংস এসেছিল করাচিতে, ১৯৬২ সালে।

এ সম্পর্কিত আরও

Mountain View